যশোর শিক্ষা বোর্ডের অডিট শাখায় তালা

jessore education board

যশোর শিক্ষা বোর্ডের অডিট শাখায় তালাবদ্ধ করে দেয়া হয়েছে। বুধবার দুপুরে বোর্ডের হিসাব শাখার উপ-পরিচালক এমদাদুল হক নিজে কক্ষটিকে তালাবদ্ধ করে দেন।

বোর্ড কর্তৃপক্ষ বলছে, তথ্য পাচার রোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেকশন অফিসার মো. রফিক বলেন, দুপুরে বোর্ডের অডিট শাখাটি তালাবদ্ধ করে দেয়া হয়। এর আগে হিসাব শাখা সিলগালা করে দিয়েছিলো দুদক।

তবে অডিট শাখা কেনো তালাবদ্ধ করা হলো, সেটি আমাদেরকে জানানো হয়নি। শিক্ষা বোর্ডের হিসাব শাখার উপপরিচালক এমদাদুল হক বলেন, চেয়ারম্যান স্যারের নির্দেশেই অডিট শাখা তালাবদ্ধ করা হয়েছে।

বিষয়টি নিয়ে আলাপকালে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আমীর হোসেন আজকের পত্রিকাকে জানান, বোর্ডের চেক জালিয়াতির তদন্তের স্বার্থে অডিট শাখায় তালা লাগানো হয়েছে।

যেহেতু সেকশন অফিসার আবুল কালাম আজাদের নামেও একটি চেক পাওয়া গেছে। এ কারণে যাতে কোন তথ্য বাইরে পাচার না হয়, সেজন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

অধ্যাপক মোল্লা আমীর হোসেন অভিযোগ করেন, একটি চক্র নিজেদের অপকর্ম ঢাকতে বেশ কিছু তথ্য বাহিরে পাচার করেছে। সেইসাথে তারা কিছু ডকুমেন্টসও সরিয়ে নেয়ার পায়তারা চালাচ্ছিলো।

এতে তদন্ত কার্যক্রম ব্যাহত হতে পারে। যেকারণে অডিট শাখা তালাবদ্ধ করা হয়েছে। যশোর শিক্ষা বোর্ডে তিন দফায় মোট ১৬টি চেক জালিয়াতির ঘটনা ধরা পড়েছে।

যার মাধ্যমে একটি চক্র কয়েক দফায় ৫ কোটিরও বেশী টাকা হাতিয়ে নিয়েছে। যার মধ্যে আড়াই কোটি টাকা আত্নসাতের ঘটনায় বোর্ড চেয়ারম্যান, সচিবসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুদক।