যশোরে জেল হত্যা দিবসে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি

যশোরে নানা আয়োজনে জেল হত্যা দিবস পালিত হয়েছে। সকালে দিবসটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩ নভেম্বর কারাগারে শহীদ জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। শহরের বকুলতলায় বঙ্গবন্ধু স্মৃতি ম্যুরালে ফুল দিয়ে এই শ্রদ্ধা নিবেদন করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বর দ্বিতীয় কলঙ্কজনক ঘটনাটি ঘটে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলীকে নির্মমভাবে হত্যা করা হয়।

এর আগে ১৫ আগস্টের পর এই নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। শুরুতে যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের পক্ষে নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন। পরে যশোর সদর উপজেলা পরিষদ ও যশোর জেলা যুবলীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরীর নেতৃত্বে এই শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এদিকে, দিবসটিতে যশোর সদর উপজেলার ১৫টি ইউনিয়নে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে চাঁচড়া, লেবুতলা ও কাশিমপুর ইউনিয়নে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, যুবলীগ নেতা আনোয়ার হোসেন বিপুল।

উপশহর ইউনিয়নে জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ফারুক আহমেদ কচি, চুড়ামনকাটি ইউনিয়নে সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি দাউদ হোসেন দফাদার, ফতেপুর ইউনিয়নে সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শেখ সোহরাব হোসেন,

রামনগর ইউনিয়নে জেলা যুবলীগের শিক্ষা ও পাঠাগার বিষয়ক সম্পাদক শেখ আলাউদ্দিন মুকুল, লেবুতলা ইউনিয়নে জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান আলীমুজ্জামান মিলন, চাঁচড়া ইউনিয়নে জেলা শ্রমিকলীগের সাবেক শ্রম ও কল্যাণ বিষয়ক সম্পাদক সেলিম রেজা পান্নু,

কাশিমপুর ইউনিয়নে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাবেক চেয়ারম্যান শাহিদুর রহমান শহিদ, হৈবতপুর ইউনিয়নে সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আবু সিদ্দিক,

কাশিমপুরে সদর উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাজাহারুল ইসলাম মাজাহার, আরবপুর ইউনিয়নে সদর উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শহীদুজ্জামান শহীদ এসব আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেন।