পেট্রাপোলে পাকিংয়ে অগ্নিকান্ডের ঘটনায় ১১ টি ট্রাক ভস্মিভূত

বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দর সংলগ্ন ‘লক্ষি পাকিং’ এ বাংলাদেশে রপ্তানির অপেক্ষায় থাকা ট্রাকে অগ্নিকান্ডের ঘটনায় ১১টি ট্রাকসহ তুলা পুড়ে ভস্মিভুত হওয়ার খবর পাওয়া গেছে।

তবে এঘটনায় হতাহতের কোন তথ্য পাওয়া যায়নি। শনিবার রাত প্রায় ১১টার সময় পেট্রাপোল বন্দর থেকে ২কিলোমিটার ভেতরে জয়ন্তিপুর ‘লক্ষি ট্রাক পার্কিং’ এ এই ঘটনা ঘটেছে বলে জানান ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী।

তিনি জানান, বাংলাদেশে রপ্তানির অপেক্ষায় থাকা তুলার একটি ট্রাকে আগুন ধরে যায়। পরে পাশে থাকা আরও ১০টি তুলার ট্রাকে ওই আগুন ছড়িয়ে পড়ে সেগুলিও ভস্মিভুত হয়। এ সময় পার্কিং এ থাকা অন্যান্য ট্রাকগুলি কে অন্যত্র সরিয়ে নেয়া হয়।

রাত সাড়ে ১১ টার পরে হাবড়া, বনগাঁ ও গোবরাডাংগা থেকে কয়েকটি ফায়ার সার্ভিসের গাড়ী এসে আগুন নিয়ন্ত্রনের চেষ্টা করে। ৬ ঘন্টা চেষ্টার পর ভোরের দিকে আগুন নিয়ন্ত্রনে আসে।

মাঝে মাঝে এখনো সেখান থেকে আগুনের ফুলকি দেখা যাচ্ছে। এ সময় কোন হতাহতের ঘটনা ঘটেনি। আগুন সুত্রপাত ও কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা এ মুহুর্তে বলা সম্ভব নয় বলে তিনি জানান।

বেনাপোল সিএন্ডএফ স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান জানান, ওপারের ব্যবসায়ী দের কাছ থেকে জানতে পেরেছি শনিবার রাতে ভারতের পেট্রাপোল বন্দর সংলগ্ন লক্ষি পাকিংয়ে বাংলাদেশে আমদানির অপেক্ষায় থাকা ১১টি তুলার ট্রাকে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

রোববার ভোরের দিকে আগুন নিয়ন্ত্রনে এসেছে। পুড়ে যাওয়া তুলার ট্রাকগুলি বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে আমদানি হতো। বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার বলেন,বেনাপোল বন্দরের বিপরীতে ওপারের জয়ন্তিপুর লক্ষি ট্রাক পার্কিংয়ে আগুন ধরার ঘটনা শুনেছি।

অগ্নিকান্ডের ঘটনায় বাংলাদেশে আমদানির অপেক্ষায় থাকা ১১টি তুলার ট্রাক পুড়ে যাওয়ার কথা জানতে পেরেছি। এ ব্যাপারে খোঁজ খবর নেয়া হচ্ছে।