পশ্চিমবঙ্গে কমছে মদের দাম

পশ্চিমবঙ্গে মঙ্গলবার থেকে কমে যাচ্ছে বিদেশি মদের দাম। দেশটিতে আবগারী শুল্ক কমিয়ে দেয়ায় অন্তত ২৫ শতাংশ পর্যন্ত কমে যাবে দাম। তাই এক ধরনের বিলেতি মদের ‘স্বর্গে’ পরিণত হতে যাচ্ছে পশ্চিমবঙ্গ।

শুধু আমদানি করা মদ নয়, এই হার বাস্তবায়ন হবে ভারতে উৎপাদিত বিদেশি সব ব্র্যান্ডের মদের ক্ষেত্রেও। বিষয়টিকে খুব ইতিবাচক হিসেবে দেখছে দেশটির রাজস্ব বিভাগ।

তাদের আশা, আবগারী শুল্ক কমানোয় এখন হু হু করে বাড়বে বিলেতি মদের বিক্রি। ফলে রাজস্ব আদায় আরও বাড়বে। রাজস্ব বিভাগের হিসাবে, এখন যদি বিলেতি মদে ২৫ শতাংশ দাম কমে যায় তবে বড় ধরনের সাশ্রয় হবে গ্রাহকদের।

আগে যে বোতল কিনতে খরচ হতো ২ হাজার টাকা, সেখানে সর্বোচ্চ ৪৫০ টাকা দাম কমবে এক ধাক্কায়। আগে যেসব বোতল কিনতে হতো ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৩০০ টাকায়, এখন সেসব পাওয়া যাবে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকায়।

নতুন আবগারী শুল্ক নির্ধারণের জন্য বেশ কয়েক দিন থেকে পশ্চিমবঙ্গে সরকারিভাবে মদ বিক্রি বন্ধ ছিল। রাজ্যটিতে বিলেতি রয়্যাল স্ট্যাগের ৭৫০ মিলিলিটার বোতলের দাম ৯৮০ টাকা।

নতুন শুল্কহারে এর দাম কমে দাঁড়াবে ৭১০ টাকায়। রয়্যাল চ্যালেঞ্জের ৭৫০ মিলিলিটার বোতলের দাম ১ হাজার টাকা থেকে কমে হতে যাচ্ছে ৭৩০ টাকার মতো। ম্যাকডয়েল সেলিব্রেশন রামের ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ৬৪০ টাকা।

সেটা কমে হতে পারে ৫৪০ টাকা। ব্লেন্ডার্স প্রাইডের একই পরিমাণ বোতলের দাম ১৩৫০ থেকে কমে হতে পারে ৭৫০ টাকা। অ্যান্টিকুইটি ব্লু ১৬১০ টাকা থেকে নতুন শুল্কহারে হতে পারে ১২০০ টাকা।