আর্মেনিয়া-আজারবাইজানের সংঘাত, ২২ সৈন্য নিহত

বিতর্কিত নাগোরনো-কারাবাখ নিয়ে ককেশাস অঞ্চলের আর্মেনিয়া ও আজারবাইজানের যুদ্ধ গত নভেম্বরে রাশিয়ার মধ্যস্থতায় থেমে যাওয়ার পর আবারও সীমান্ত সংঘাতে জড়িয়েছে প্রতিবেশী এ দুই রাষ্ট্র। এতে দুই দেশের সামরিক সংঘাতে অন্তত ২২ সৈন্যের প্রাণহানি ঘটেছে।

বুধবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের সীমান্ত এলাকায় আর্মেনিয়ার সৈন্যদের সাথে সংঘর্ষে অন্তত ৭ আজারি সেনা সদস্য নিহত এবং আরও ১০ জন আহত হয়েছেন।

এই সংঘাতে আর্মেনিয়া প্রথমে একজন সৈন্য নিহত ও ২৪ জন নিখোঁজ এবং ১৩ জনকে আজারবাইজানের সেনাবাহিনী আটক করেছে বলে জানায়। পরবর্তীতে দেশটির সংসদে বলা হয়, আজারবাইজানের সাথে সীমান্তের সংঘাতে ১৫ আর্মেনীয় সৈন্য নিহত হয়েছে।

এর আগে, মঙ্গলবার আজারবাইজানের সৈন্যদের সঙ্গে সংঘাত শুরু হওয়ার পর আঞ্চলিক সার্বভৌমত্ব রক্ষায় রাশিয়ার সহায়তা চায় আমের্নিয়া। দেশটি জানায়, আজারি এবং আর্মেনীয় সামরিক বাহিনীর মধ্যে ব্যাপক সীমান্ত সংঘর্ষ চলছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রথমে আজারবাইজানের সামরিক বাহিনীর সদস্যরা আর্মেনিয়ার অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে। অন্যদিকে, আজারবাইজানের সরকার আর্মেনিয়ার বিরুদ্ধে বড় ধরনের উসকানির অভিযোগ তুলেছে।