রোহিঙ্গাদের ফেরাতে কেনিয়ার সমর্থন চান মোমেন

momen
ফাইল ছবি

রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে ফেরাতে কেনিয়ার সমর্থন চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়ামদার সঙ্গে এক বৈঠকে তিনি এ অনুরোধ করেন।

শুক্রবার ১৯ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী প্রস্তাব দেন উভয় দেশ সমুদ্র অর্থনীতির ক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে।

উভয় পক্ষ পর্যটন, তথ্যপ্রযুক্তি ও কৃষি খাতে সহযোগিতা প্রতিষ্ঠার পাশাপাশি বিদ্যমান ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে সম্মত হয়েছে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে স্বদেশে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে রোহিঙ্গা ইস্যুতে কেনিয়ার সমর্থন কামনা করেন।

প্রধান প্রশাসনিক সচিব রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে কেনিয়ার সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন। ড. মোমেন পরবর্তী আইএমও ও মানবাধিকার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের পক্ষে কেনিয়ার সমর্থন চান।

প্রধান প্রশাসনিক সচিব কেনিয়ায় দ্বিপাক্ষিক সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান। আগামী বছরে বাংলাদেশ ও কেনিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে প্রস্তাব দেন তিনি।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের ২১তম সম্মেলনে যোগ দিতে কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়ামদা ঢাকায় এসেছেন।