চলতি বছর যুক্তরাষ্ট্রে গুলিতে রেকর্ড মৃত্যু

যুক্তরাষ্ট্রে যেন নিয়মিত ঘটনা বন্দুক সহিংসতা। প্রতিদিনই দেশটির কোনো না কোনো অঙ্গরাজ্যে বন্দুকের গুলিতে প্রাণ হারাচ্ছেন নিরীহ মানুষ। একদিকে বন্দুক হামলা, অন্যদিকে বন্দুকের গুলিতে আত্মহত্যার সংখ্যায়ও রেকর্ড করছে দেশটি।

চলতি বছর যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় এখন পর্যন্ত ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে এক হাজার চারশোর বেশি শিশু। এক পরিসংখ্যানে বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন কর্তৃপক্ষ।

নিহতদের মধ্যে বেশ কয়েকজন চীনা নাগরিক রয়েছেন বলেও পরিসংখ্যানে উল্লেখ করা হয়। স্থানীয় সময় রোববার ২০২১ সালের বন্দুক সহিংসতার চিত্র তুলে ধরেছে মার্কিন কর্তৃপক্ষ।

এতে বলা হয়, ২০২১ সালে দেশটিতে যে পরিমাণে বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে তা ২০ বছরের মধ্যে রেকর্ড। এবছর মারা গেছেন ৪১ হাজারের বেশি মানুষ। ২০২০ সালে সংখ্যাটি ছিল ৩৭ হাজার।

২০১৯ সালে বন্দুক সহিংসতায় মারা যান ৩৮ হাজারের বেশি। বড়দের পাশাপাশি দেশটিতে বন্দুক সহিংসতায় প্রাণ হারাচ্ছে শিশুরাও। এবছর দেশটিতে বন্দুক হামলায় ১৭ বছরের নিচে এক হাজার চারশো ১০ জন শিশু মারা গেছে। ২০২০ সালে সংখ্যাটি ছিলো এক হাজার তিনশো ৭৫।

আর ২০১৮ সালে বন্দুক হামলায় মারা গেছে নয়শো ৯১ জন শিশু। যুক্তরাষ্ট্রে এই বন্দুক সহিংসতার ঘটনায় নিজ দেশের পাশাপাশি অন্যদেশের নাগরিকরাও প্রাণ হারাচ্ছেন।

২০২১ সালেই যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় বেশ কয়েকজন চীনা নাগরিক নিহত হয়েছেন। সরকার থেকে নানা পদক্ষেপ নেয়া হলেও দেশটিতে কমছে না এই বন্দুক হামলার ঘটনা।