‘মুক্তিযুদ্ধের ইতিহাসে টাঙ্গাইলের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে’

abdur razzak
ফাইল ছবি

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, মুক্তিযুদ্ধের ইতিহাসে টাঙ্গাইল জেলার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই দিনে টাঙ্গাইলকে হানাদারদের দখল থেকে মুক্ত করি। স্বাধীন বাংলার পতাকা নিয়ে টাঙ্গাইল শহরে প্রবেশ করি।

শনিবার ১১ নভেম্বর দুপুরে টাঙ্গাইলের সখিপুর উপজেলার বহেড়াতৈল গণ উচ্চ বিদ্যালয় মাঠে বিজয় ৭১ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর পরেও দেশে স্বাধীনতাবিরোধী শক্তি ও ধর্মান্ধরা সক্রিয় রয়েছে। তারা দেশ বিরোধী নানা ষড়যন্ত্র লিপ্ত। দেশের সুনামহানি ও উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে তারা নানান পায়তারা চালাচ্ছে। এদের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে।

বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের আয়োজনে এ সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা এডভোকেট জোয়াহেরুল ইসলাম এমপি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ প্রমুখ।

ধর্মান্ধরা গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ উল্লেখ করে ড. রাজ্জাক বলেন, ইতিহাসের দিকে তাকালে দেখা যায় গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য এ দেশের মানুষকে বার বার আন্দোলন করতে হয়েছে, রক্ত দিতে হয়েছে।

পাকিস্তান আমলে বার বার গণতন্ত্রের ওপর আঘাত এসেছে। দীর্ঘ আন্দোলন সংগ্রামের পথ পেরিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। এ গণতন্ত্র রক্ষায় আমাদের সবাইকে সোচ্চার থাকতে হবে। ধর্মান্ধ ও স্বাধীনতাবিরোধী শক্তি যেন আর কোনও দিন ক্ষমতায় আসতে না পারে- এ বিষয়ে সজাগ থাকতে হবে।