মালদ্বীপ দূতাবাসে বাংলাদেশিদের সাথে মতবিনিময় সভা 

বৃহস্পতিবার মালদ্বীপ বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের সাথে মতবিনিময় সভায় অতিথি হিসেবে বক্তব্যে দেন এ কে আব্দুল মোমেন এমপি, মাননীয় মন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয় জাহিদ মালেক, এমপি, মননীয় মন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

মাননীয় মন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয় এ কে আব্দুল মোমেন এমপি, বলেন আমি দীর্ঘসময় প্রবাসে ছিলাম প্রবাসীদের দুঃখ কষ্ট বুঝি। আপনাদের জন্য এমন ব্যবস্থা করতেছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার আপনারা ঘরে বসে মোবাইলের মাধ্যমে পাসপোর্ট এর সকল কার্যক্রম শেষ করতে পারবেন।

নির্বাচন কমিশনে কয়েকদফা বৈঠক করেছি প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড দেওয়ার বিষয়ে কার্যক্রম চলছে আপনারা প্রবাসে বসে ন্যাশনাল আইডি কার্ড পাবেন।

মালদ্বীপের প্রেসিডেন্ট মালদ্বীপের সংসদের স্পিকার সহ অনেকেই আমাদের প্রবাসীদের প্রশংসা করেছেন। তারা চাচ্ছেন এখানে যারা অবৈধ আছেন সবাই রেজিস্ট্রেশন করে বৈধ হওয়ার সুযোগটি যেন কাজে লাগান।

তাই আপনাদের কে বলছি আপনারা নিয়মিত হয়ে যাবেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক বলেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আমরা মালদ্বীপ এসেছি আমি প্রথমে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আমাদের চুক্তি হয়েছে।

তিনি বলেন আপনারা প্রবাসে কাজ করে দেশে টাকা পাঠান বলে আমাদের দেশের উন্নয়ন হচ্ছে।আপনারা সবাই প্রবাসে দেশের সম্মান রক্ষা করবেন।

মতবিনিময় সভার মালদ্বীপে বাংলাদেশের প্রবাসী শ্রমিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ,

এক প্রবাসী শ্রমিক এর মৃত্য লাশ সরকারি খরচ দেশে নেয়ার বিষয়ে প্রশ্নের জবাবে বলেন, ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড মেম্বার হওয়া সদস্যদের লাশ সরকার বহন করে তাই আপনাদের সকলের প্রতি অনুরোধ আপনার ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড মেম্বার হয়ে যান।

তাহলে এমন আর সমস্যা হবেনা, আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের যে কোন একটি ব্যাংকের শাখা মালদ্বীপে চালু করার জন্য চেষ্টা করবো, মালদ্বীপে অনিয়মিত প্রবাসী কর্মীদের প্রতি অনুরোধ করেন মালদ্বীপের সরকার বৈধ হওয়ার সুযোগ দিয়েছে আপনারা যারা অনিয়মিত আছে সবাই নিয়মিত হয়ে যাবেন।

রাষ্ট্রদূত মোহাম্মদ নাজমুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনি সভায়। পেশাজীবি ও ব্যবসায়ীদের মধ্যে উপস্থিত ছিলেন সি আই পি মোহাম্মদ সোহেল রানা,মালদ্বীপে শীর্ষ ব্যবসায়ীদের একজন বাংলাদেশী ব্যাবসায়ী, আহমেদ মুক্তাদী, মালদ্বীপ আ-মীলীগের সভাপতি আলহাজ্ব দুলাল মাদবরসহ আরও অনেক প্রবাসী বাংলাদেশি।