জাতীয় দল থেকে দ্রুতই বাদ পড়বেন কোহলি

আর কিছুক্ষণ পর সেঞ্চুরিয়নে বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বিরাট কোহলির ভারত। এই ফরম্যাটের নেতৃত্ব এখনও তার কাঁধে আছে। যদিও টেস্ট থেকেও তাকে সরানো হতে পারে বলে গুঞ্জন আছে।

দুই বছর ধরে কোনো ফরম্যাটেই তার কোনো সেঞ্চুরি নেই। ২০১৯ সালে ইডেনে অনুষ্ঠিত বাংলাদেশের বিপক্ষে পিঙ্ক বল টেস্টে শেষবার সেঞ্চুরি করেছিলেন। তাই বলে কোহলির মতো মহাতারকা দল থেকে বাদ পড়বেন!

ইংল্যাণ্ডের সাবেক স্পিনার মন্টি পানেসর এমন কঠিন মন্তব্য করেছেন। তার মতে, ভারতীয় দলে কোহলির জায়গা নড়বড়ে হয়ে গেছে। অদূর ভবিষ্যতে তিনি বাদও পড়তে পারেন।

মন্টি বলেছেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোহলি প্রচণ্ড চার্জড আপ হয়ে মাঠে নামবে। কারণ সে ভালোভাবেই জানে, দক্ষিণ আফ্রিকা সফরে রান না করতে পারলে, দ্রুতই জায়গা হারাতে হতে পারে।

তাই সে পারফর্ম করার জন্য বেশ চাপে থাকবে। তবে সে রান না পেলেও যদি দল জিতে, সেটাও তার কাছে স্বস্তির হবে। এমন অবস্থায় পানেসরের পরামর্শ, মাঠের বাইরে কথাবার্তা বিতর্ক সরিয়ে রেখে কোহলি যেন নিজের খেলায় ফোকাস করেন,

কোহলি জানে, কীভাবে সবার কাছ থেকে সেরাটা বের করে আনতে হয়। বাইরের সমস্ত কিছু সরিয়ে তাকে আপাতত ভাবতে হবে কীভাবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল জিতবে।

এটাই এই মুহূর্তে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। বিসিসিআইও এটাই চায়। টেস্ট সিরিজ জয়ের জন্য তাকে দলের এগারোজনের কাছ থেকে সেরাটা বের করে আনতে হবে।