চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের ভোট শেষ, চলছে গণনা

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। এই দফায়ও অনিয়ম, সহিংসতার খবর পাওয়া গেছে। ভোটগ্রহণ শেষ হওয়া পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এখন চলছে ভোট গণনার কাজ।

তথ্যমতে, কিশোরগঞ্জ, কক্সবাজার, লালমনিরহাট, কুমিল্লাসহ বেশ কয়েকটি জেলায় নির্বাচনী অনিয়ম, সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

এতে ভোটগ্রহণ বন্ধ করাসহ ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রত্যাহার করে নেয়ার ঘটনাও ঘটেছে। এ ধাপে ৮৩৮ ইউপিতে নির্বাচন হয়েছে। এর মধ্যে ইভিএমে ভোট হয়েছে ৩৮ ইউনিয়ন পরিষদে।

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলেছে ভোটগ্রহণ। এদিকে, তীব্র শীতের কারণে শুরুতে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের ভিড় বাড়তে থাকে।

পুরুষের তুলনায় নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। এ ধাপে ভোটের আগেই একক প্রার্থী হিসেবে ৪৮ চেয়ারম্যান প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। ফলে চেয়ারম্যান পদে ৭৯০ ইউপিতে ভোট হয়েছে।

এ ছাড়া সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য পদে ১১২ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ১৩৫ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। ৭৯০ ইউপিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিন হাজার ৮১৪ জন।

নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্য পদে ৩০ হাজার ১০৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৮৩৮ ইউপিতে মোট ভোটার এক কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬৬০ জন।

এর মধ্যে নারী ভোটার ৮০ লাখ ২৩ হাজার ৪৪৯ জন। মোট ৯ হাজার ২২৪টি ভোটকেন্দ্রের ৪৯ হাজার ৮৩২টি ভোট কক্ষে এ ধাপে ভোট হয়েছে।