ফের জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান

ফের জান্তাবিরোধী আন্দোলনে উত্তাল হয়েছে সুদান। স্থানীয় সময় শনিবার (২৫ ডিসেম্বর) সুদানের রাজধানী খারতুমের রাস্তায় নেমে আসেন কয়েক হাজার আন্দোলনকারী।

এ সময় জান্তা সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন তারা। তবে এ সময় তাদের বাঁধা দেয় পুলিশ। আন্দোলন কারীদের ছত্র ভঙ্গ করতে টিয়ার গ্যাস ছোঁড়ে নিরাপত্তা বাহিনী।

কোথাও কোথাও পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর আগে রোববার (১৯ ডিসেম্বর) রাজধানী খার্তুমের রাস্তায় হাজার হাজার সুদানি সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন করে।

প্ল্যাকার্ড হাতে, স্লোগানে মুখরিত হয়ে খার্তুমের রাষ্ট্রপতি ভবনের দিকে অগ্রসর হন তারা। এ সময় আন্দোলন কারীদের ওপর কাঁদানে গ্যাস ও গ্রেনেড ছোড়ে নিরাপত্তা বাহিনী। এতে আহত হন অনেকে।

২০১৯ সালের এই দিনেই ওমর আল বাসারকে অপসারণ করা হয়েছিল। দিনটি স্মরণে আন্দোলনে শামিল হন হাজার হাজার মানুষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার বিক্ষোভের আগে নিরাপত্তা বাহিনী শহরটির প্রধান সড়কগুলো ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়। রাস্তাগুলোতে মোতায়েন করা হয় নিরাপত্তা বাহিনীর বহু সদস্য।

বাহরি ও ওমদুরমান শহরের সঙ্গে সংযোগকারী নীল নদের ওপরের সেতুগুলোও বন্ধ করে দেয়া হয়। এর আগে প্রেসিডেন্ট হামদোক এক বিবৃতিতে বলেন, সুদানের এই বিপ্লব বড় ধাক্কার সম্মুখীন হয়েছে।

সব পক্ষের রাজনৈতিক অস্থিরতা দেশের ঐক্য ও অস্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দিচ্ছে বলে সতর্কও করেন। সুদানে সামরিক শাসনের বিরুদ্ধে এক মাস ধরে চলা বিক্ষোভে এখন পর্যন্ত হতাহত হয়েছেন অনেকে।

শনিবার (১৮ ডিসেম্বর) অভ্যুত্থানবিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অন্তত ১৫ জন। আহত হয়েছেন বহু মানুষ।

গেল ২১ নভেম্বর দেশটির প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোককে হটিয়ে ক্ষমতা নেয় দেশটির সামরিক বাহিনী। এরপর থেকেই গণতান্ত্রিক সরকারের দাবিতে বিক্ষোভ করে আসছেন দেশটির সাধারণ মানুষ।