আনন্দমুখর পরিবেশে সুষ্ঠু ভোট হয়েছে : ইসি সচিব

আনন্দমুখর পরিবেশ সুষ্ঠভাবে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

রবিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে চতুর্থ ধাপের ইউপি ভোট পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সচিব বলেন, সবকিছু মিলিয়ে আমরা দেখেছি নির্বাচনটা সুষ্ঠুভাবে হয়েছে, আনন্দমুখর পরিবেশে হয়েছে এবং জনগণের সম্পৃক্ততা ছিল। ভোটারদের উপস্থিতিও আমরা যেটা আশা করছি ৭০ শতাংশের ওপরে হবে।

তিনি বলেন, প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণ বহির্ভূত থাকার কারণে ১৫টি ভোটকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। আমাদের মোট ভোটকেন্দ্র ছিল ৯ হাজার ২২৪টি। সেই হিসেবে শূন্য দশমিক ১৬ শতাংশ ভোটকেন্দ্র বন্ধ করতে হয়েছে।

তিনি আরো বলেন, ভোটগ্রহণকালীন ২৯ জন ব্যক্তি আহত হয়েছেন। প্রার্থীদের সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ায় এই ২৯ জন আহত হয়েছেন।

এসব ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে ৬৩ জন আটক হয়েছে এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঁচজনকে জরিমানা করেছেন।

সার্বিক বিবেচনায় আমরা বলতে পারি যে একটা সুষ্ঠু, উৎসবমুখর পরিবেশে ভোটটি অনুষ্ঠিত হয়েছে। এ পর্যন্ত চারধাপের ভোটগ্রহণ সম্পন্ন হলো। এই ক্ষেত্রে আপনাদের বিশ্লেষণ কী?

কোন ধাপের ভোট বেশি ভালো হয়েছে। সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এক কথায় বলতে চাই, সবসময় ভোটারদের উপস্থিতি আশাব্যঞ্জক ছিল। প্রতিটি ভোট অনুষ্ঠিত হওয়ার সময়,

শুধু এই চারটি ধাপে নয়, ২০১৬ বলুন বা তার পূর্বে, যেহেতু এই প্রতিযোগিতাটি হয় রুট লেভেলে, একেবারে ঘরে ঘরে। এখানে কিছুটা সমস্যা থেকেই থাকে।

কিন্তু আমরা সার্বিক বিবেচনায় বলবো, এইবার আমরা ইউনিয়ন পরিষদে যে নির্বাচন করেছি প্রতিটি নির্বাচনই খুব ভালো হয়েছে। যখন আমরা কোনো নির্বাচন অনুষ্ঠান করি,

স্বাভাবিকভাবে করতে গেলে যে ডিফেকটিভগুলো আমাদের চোখে পড়ে বা আমরা যদি মনে করি যে এই জায়গাগুলোতে ম্যাসেজ দেওয়া দরকার, সেগুলো আমরা দিয়ে থাকি।

নিঃসন্দেহে আমরা যত সামনের দিকে যাবো, তত নির্বাচন ভালো হবে বলে জানান তিনি। সচিবের এ ব্রিফিং- এর সময় ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ,

আইডিয়া প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর উপস্থিত ছিলেন।