আফগানিস্তানে নারীদের বিক্ষোভে গুলি চালিয়েছে তালেবান

আফগানিস্তানে নারীদের বিক্ষোভে গুলি চালিয়েছে তালেবান সদস্যরা। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাজধানী কাবুলে সমঅধিকারের দাবিতে নারীরা বিক্ষোভ শুরু করলে তাদের ওপর হামলা চালায় তালেবান।

এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এদিন নিজেদের সমঅধিকারের দাবিতে রাস্তায় নামেন বেশ কয়েক জন নারী। দেশটিতে নারীদের জন্য কেনো শিক্ষাগ্রহণ বন্ধ থাকবে তার উত্তর চান তারা।

একইসঙ্গে খাদ্য ও কাজের ব্যবস্থা করে দিতে তালেবান সরকারের প্রতি আহ্বান জানান বিক্ষোভকারীরা। এক নারী বিক্ষোভকারী বলেন, নারী বিষয়ক মন্ত্রণালয় যেভাবে বন্ধ করা হয়েছে ঠিক একইভাবে তারা আমাদের ঘরবন্দি করতে চায়। আন্তর্জাতিক সম্প্রদায়ও আমাদের পাশে দাঁড়াচ্ছে না।

তালেবান আফগান সেনাদের খুঁজে বের করে হত্যা করছে বলেও অভিযোগ করেন নারী আন্দোলনকারীরা।

চলতি বছরের আগস্টে ২০ বছর পর ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই নারীদের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করছে তারা।

এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, নারী সাংবাদিকদের সংবাদ উপস্থাপনের সময়ে পরতে হবে হিজাব। কোনো নাটক বা টেলিভিশন সোপ অপেরায় অভিনয় করতে পারবে না নারীরা।

সবশেষ চলতি সপ্তাহেই নতুন নির্দেশনা জারি করা হয়। যেখানে বলা হয় পরিবারের পুরুষ সদস্য ছাড়া দূরে ভ্রমণ করতে পারবেন না নারীরা।