বিপিএল নিয়ে মুখ খুললেন মাশরাফী

masrafi

বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবারের আসরকে সামনে রেখে প্লেয়ার্স ড্রাফটে চমক দেখিয়েছে ঢাকা। পঞ্চপাণ্ডবের তিন পাণ্ডবকেই দলে ভিড়িয়েছে তারা।

ঢাকা দলে নিয়েছে মাশরাফী বিন মোর্ত্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদকে। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট তথা ফ্রাঞ্চাইজি ক্রিকেটে প্রথমবারের মতো একসঙ্গে খেলবেন তারা।

এই তিনজনের রসায়নে ঢাকাও এবার করতে পারে অনন্য কীর্তি। তিন ক্যাটাগরিতে তিনজনই যে সেরার কাতারে। এদিকে, করোনা পরিস্থিতিতে এবারের বিপিএল হবে কি না, তা নিয়ে বেশ দ্বিধায় ছিলেন।

তাই মাঠে ফিরতে ডিপিএলকেই টার্গেট করেছিলেন প্রায় এক বছর খেলার বাইরে থাকা মাশরাফী বিন মোর্ত্তজা। তবে প্রস্তুত ছিলেন, যেকোনো আসরের জন্যই।

জাতীয় দলে ফেরাটা খুবই কঠিন, সেই বাস্তবতা বোঝেন। তাই ঘরোয়া ক্রিকেটেই পূর্ণ মনোযোগ তার। ফিটনেস নিয়ে গেলো ৩ থেকে ৪ মাস একা একাই কাজ করেছেন। কমিয়েছেন ওজনও।

আগের সময়টা নেই। এখন আর অটো চয়েজ নন মাশরাফী বিন মোর্ত্তজা। জাতীয় দলের দরজা থেকে দূরত্ব বাড়ছে ক্রমশই। ঘরোয়া আসরই তাই ক্রিকেটার সত্ত্বাকে বাঁচিয়ে রাখার একমাত্র মঞ্চ।

তবে, সেখানেও নেই পুরনো দাপট। বিপিএলে সরাসরি সাইন করতে আগ্রহ দেখায়নি কোনো দল। নাম ওঠে ড্রাফটে। সেখানেও করতে হয় অপেক্ষা।

জাতীয় দলের সাবেক দুই প্রিয় সতীর্থ মাহমুদউল্লাহ আর তামিম মিলে ডেকে নেন তাকে। নিশ্চিত হয়, এবারের বিপিএলে ঢাকার হয়ে খেলছেন মাশরাফী।

ম্যাশ বলেন, বিপিএল হওয়া আমি ভেবেছিলাম কঠিন হয়ে যাবে। কারণ ফরেন রিক্রুটগুলো কঠিন হবে, কোভিড সিচুয়েশন থাকলে তারা আসবে কিনা বা আদৌ বিসিবি অ্যারেঞ্জ করতে পারবে কিনা।

সিচুয়েশন এখন ভালো হওয়াতে মনে হয় প্রেক্ষাপট ভিন্ন হয়েছে। ২০২০-এর ডিসেম্বরে বঙ্গবন্ধু কাপের পর থেকে মাঠের বাইরে থাকা ম্যাশ, এ আসরের আগে ফিট হতে কাজ করেছেন একা একাই।

ওজন কমিয়েছেন প্রায় ১৮ কেজি। এ সম্পর্কে তিনি বলেন, লাস্ট তিন চার মাস আমি ফিটনেস নিয়ে কাজ করেছি। প্রসেসটা যেহেতু জানি তাই একাই করেছি।

বিপিএলে বেশ সফল মাশরাফী। এর আগে খেলেছেন ঢাকা, কুমিল্লা ও রংপুরের হয়ে। তিন দলকেই করেছেন চ্যাম্পিয়ন। এবার হয়তো অধিনায়কত্বের দায়িত্ব থাকছেনা কাঁধে।

তবুও তিনি মাঠে থাকলেই তো বাড়তি উদ্যম পেয়ে যায় গোটা দল। সেই ম্যাশ-ম্যাজিক দেখার অপেক্ষায় ভক্তরা।