বিরল সফরে ইসরাইলে ফিলিস্তিনি প্রেসিডেন্ট

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এক বিরল সফরে ইসরাইলে গেছেন। মঙ্গলবার ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্তজের বাসভবন রোশ হাইনে ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় তারা নিরাপত্তা এবং বেসামরিক বিষয় নিয়ে আলোচনা করেন।

বৈঠকে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী গ্যান্তজ মাহমুদ আব্বাসকে বলেন, তিনি অর্থনৈতিক ও বেসামরিক বিভিন্ন বিষয়ে দ্বিপাক্ষিক আস্থা জোরদারে কাজ চালিয়ে যেতে চান।

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী গ্যান্তজ এক টুইটে বলেছেন, আমরা অর্থনৈতিক ও বেসামরিক পদক্ষেপ বাস্তবায়নের উপায় নিয়ে আলোচনা করেছি। ইসরাইলি ও ফিলিস্তিনিদের কল্যাণে নিরাপত্তা সমন্বয় আরও দৃঢ়

এবং সন্ত্রাস ও সহিংসতা প্রতিরোধের গুরুত্বের ওপর জোর দিয়েছি। ফিলিস্তিনের বেসামরিক বিষয়ক মন্ত্রী হুসেইন আল শেখ বুধবার এক টুইট বার্তায় জানান, মাহমুদ আব্বাসের সঙ্গে বেনি গ্যান্তজের সর্বশেষ বৈঠকে এমন রাজনৈতিক আবহ তৈরির ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

যার মাধ্যমে আন্তর্জাতিক প্রস্তাবের অধীনে রাজনৈতিক সমাধান পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় সর্বশেষ শান্তি আলোচনা ২০১৪ সালে অচল হয়ে পড়ে।

প্রায় আড়াই ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে ফিলিস্তিনি ভূখণ্ডে বেসামরিক কল্যাণ দেখভালের দায়িত্বপ্রাপ্ত ইসরাইলের সামরিক বাহিনীর সংশ্লিষ্ট শাখার প্রধান ঘাসান আলিয়ান,

ফিলিস্তিনি কর্তৃপক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা হুসেইন আল শেইখ এবং ফিলিস্তিনের গোয়েন্দা প্রধান মাজিদ ফারাজ উপস্থিত ছিলেন।

গত আগস্টের শেষ দিকে বেনি গ্যান্তজ দখলকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সদর দফতরে সফরে যান। গত কয়েক বছরের মধ্যে এটা ছিল উঁচু পর্যায়ের প্রথম বৈঠক।