তখন সোশ্যাল মিডিয়া থাকলে এতদূর খেলতেই পারতাম না

masrafi

আন্তর্জাতিক ক্রিকেট অঘোষিতভাবে ছাড়ার পর থেকে বোর্ডের বিভিন্ন অনিয়ম নিয়ে নিয়মিতভাবে কথা বলছেন মাশরাফি বিন মুর্তজা। সাবেক অধিনায়ক দলের সবাইকে এক সুতোয় বেঁধেছিলেন।

তার সময়ে ড্রেসিংরুম ছিল প্রাণোচ্ছল। এখন সেই আবহ নেই। দলে বেড়েছে বিভেদ। তার সময়ে তরুণ ক্রিকেটাররা ভরসা পেতেন, এখন সেই ভরসার খুব অভাব।

নতুন ‘উপদ্রব’ হিসেবে যুক্ত হয়েছে সোশ্যাল মিডিয়া। কোনো ক্রিকেটার খারাপ করলেই তাকে এবং তার পরিবারকে নিয়ে শুরু হয়ে যায় আক্রমণ!

মাশরাফি মনে করেন, তাদের সময়ে সোশ্যাল মিডিয়া এত সহজলভ্য থাকলে পঞ্চপাণ্ডবের ক্যারিয়ার দীর্ঘ হতো না। রবিবার পল্টনে আইজিপি কাপের ফাইনালে গিয়ে মাশরাফি বলেন, আপনি যে পাঁচজনের কথা বলছেন,

আমরা খুবই ভাগ্যবান যে আমাদের সময়ে সোশাল মিডিয়া ছিল না। আপনি যদি আমাদের শুরুর ক্যারিয়ার দেখেন, তখন যদি সোশাল মিডিয়া থাকতো, তাহলে আমরা এতদূর খেলতে পারতাম না।

তরুণ প্লেয়ার যারা আসছে, তাদের জন্য কাজটি সহজ নয়। আপনাকে যদি সোশাল মিডিয়ায় প্রেসার ক্রিয়েট করে, আপনি কিন্তু চাপে পড়ে যাবেন।

মাশরাফি আরও বলেন, যখন একটা প্লেয়ার পারফরম্যান্স করতে পারে না, তখন সোশাল মিডিয়ায় অ্যাটাকের শিকার হয়। সে মানসিকভাবে ভেঙে পড়ে। এখানে আমাদের সাপোর্ট খুব প্রয়োজন।

আজ যাদের কথা বলেছেন, তামিম, আমি, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ- দেখেন তারা কিন্তু ক্যারিয়ারের শুরুতে অনেকবার বাদ পড়েছেন। হয়তো তামিম বাদ পড়েনি।

আর তামিম কিন্তু আজকের তামিম ইকবাল ছিল না। সাকিব ছাড়া সবাই স্ট্রাগল করে একটা পর্যায়ে এসেছে। এখন যেটা হয় এসেই সবাই পারফরম্যান্স চায়। আন্তর্জাতিক ক্রিকেট এত সহজ না যে এসেই পারফরম্যান্স পাবে।