দুই বছরে পানিতে ডুবে ১৭৯৯ শিশুর মৃত্যু

পানিতে ডুবে প্রতিবছর বহু শিশু মারা যাচ্ছে। ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এসব তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে গণমাধ্যম উন্নয়ন ও যোগাযোগবিষয়ক প্রতিষ্ঠান ‘সমষ্টি’।

গতকাল বুধবার ডেইলি স্টার ভবনে ‘বাংলাদেশে শিশুদের ডুবে মৃত্যু রোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক অনুষ্ঠানের মাধ্যমে এ তথ্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে সমষ্টি জানায়, গত দুই বছরে এক হাজার ৪২৬টি দুর্ঘটনায় দুই হাজার ১৫৫ জন পানিতে ডুবে মারা গেছে। এর মধ্যে এক হাজার ৭৯৯টি শিশু। পানিতে ডুবে মারা যাওয়াদের ৮৩ শতাংশের বয়স ১৮ বছরের নিচে।

সমষ্টির প্রতিবেদনে জানা যায়, গত দুই বছরে পানিতে ডুবে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে নেত্রকোনা জেলায়। এই জেলায় ৯১ জন মারা গেছে।

আর বিভাগওয়ারি গত দুই বছরে পানিতে ডুবে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে পানিতে ডুবে মারা গেছে ৪৯৭ জন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করেন সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক গোলাম রহমান।

পরিকল্পনামন্ত্রী বলেন, পানিতে ডুবে মৃত্যুর যেসব ঘটনা ঘটে, তার বড় একটি অংশ গ্রামাঞ্চলে। দরিদ্র পরিবারের শিশুরা এর শিকার হচ্ছে বেশি। পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে সচেতনতার বিকল্প নেই।

শিশুদের ডুবে মৃত্যু রোধে একটি প্রকল্প পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় থাকার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পানিতে ডুবে শিশুমৃত্যু প্রতিরোধে নেয়া উন্নয়ন প্রকল্প একনেকে উত্থাপন হলে সেটি দ্রুত অনুমোদনের বিষয়ে সর্বাত্মক সহযোগিতা করা হবে।