ভারতে একই ফ্লাইটের ১২৫ যাত্রীর করোনা শনাক্ত

biman air flying

ইতালির মিলান থেকে ভারতের পাঞ্জাবের অমৃতসরে আসা চার্টার্ড ফ্লাইটের ১৭৯ জন যাত্রীর মধ্যে ১২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। পরে তাদের কোয়ারেন্টাইনে পাঠায় রাজ্য সরকার। বৃহস্পতিবার এই ঘটনা ঘটে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, আজ দুপুর দেড়টার দিকে বিমানটি ১৭৯ জন যাত্রী নিয়ে অমৃতসরে পৌঁছায়। তবে মাঝে জর্জিয়ার তিবিলিসিতে যান্ত্রিক ত্রুটির কারণে যাত্রা বিরতি নেয় বিমানটি।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুযায়ী, ইতালি ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ’-এর তালিকায় থাকার কারণে অমৃতসরে আসা সব প্রাপ্তবয়স্ক যাত্রীর আরটি-পিসিআর পরীক্ষা করানো হয়েছিল।

ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘ঝুঁকিতে থাকা দেশগুলো’ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে বাধ্যতামূলক পরীক্ষা করাতে হবে। পরীক্ষায় কারও পজিটিভ ধরা পড়লে তাকে কোয়ারেন্টাইনে যেতে হবে।

তার নিয়ম অনুযায়ী চিকিৎসা চলবে। ওমিক্রন চিহ্নিতকরণের জন্য নমুনায় জিনের বিন্যাসও পরীক্ষা করে দেখা হবে। বিমান ওঠার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করালেও ভারতে নামার পর ফের পরীক্ষা করা হবে।

যে যাত্রীদের পরীক্ষার ফল নেগেটিভ হবে তাদেরও সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। আট দিনের মাথায় তাদের ফের কোভিড পরীক্ষা করানো হবে। ঝুঁকির বাইরের দেশগুলো থেকে বিমানে আসা যাত্রীদের পাঁচ শতাংশকে টেস্ট করানো হবে। সূত্র : আনন্দবাজার পত্রিকা