মালদ্বীপে পর্যটন শিল্পের সুবর্ণ জয়ন্তী উদযাপন

পৃথিবীর অন্যতম সৌন্দর্য্যমন্ডিত দেশ ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র “মালদ্বীপ”। সরল, শান্ত ও মনোরম পরিবেশ, আদিম সমুদ্র সৈকত মালদ্বীপের প্রধান আকর্ষণ। যেখানে পানির রং নীল আর বালির রং সাদা।

শ্রীলঙ্কা থেকে প্রায় ৪০০ মাইল দক্ষিণ পশ্চিমে ১১৯২টি ছোট ছোট দ্বীপ নিয়ে মালদ্বীপ রাষ্ট্রের প্রতিষ্ঠিত রুপ পাই। এর মধ্যে ২০০টির মতো দ্বীপ ব্যবহারযোগ্য।তার মধ্যে রয়েছে ২৬টি অ্যাটোল,

মালদ্বীপ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। বিষুবরেখার কাছে অবস্থিত হওয়ায় এখানে মাত্র একটি ঋতু আছে।

সারাবছরের গড় তাপমাত্রা মাত্র ২৮ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে মালদ্বীপকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে সৌন্দর্য ও গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচনা করা হয়।

১৯৭২ সাল পর্যন্ত মালদ্বীপ একটি প্রত্যন্তান্ত অঞ্চল দ্বীপপুঞ্জ ছিল যেখানে শুধুমাত্র মাছ ধরার পরিবারগুলো বাস করত, যা বাইরের বিশ্বের কাছে অজানা ছিল, হুলহুলে নামক দ্বীপে শুধুমাত্র একটি ছোট আকাশপথ ছিল। যা স্বেচ্ছাসেবকদের দ্বারা নির্মিত হয়েছিল এবং কোন নিয়মিত ফ্লাইট ছিলোনা।

ছিলোনা কোন ব্যাঙ্ক এবং কোন টেলিফোন , শুধুমাত্র হ্যাম রেডিও এবং মোর্স কোড যোগাযোগের সামান্য অবকাঠামোর কারণে, এটি আন্তর্জাতিক পর্যটকদের জন্য একটি অসম্ভাব্য গন্তব্য বলে মনে হয়েছিল।

১৯৭২ সালে শ্রীলঙ্কায় জর্জ করবিন নামের ইতালীয় ট্রাভেল এজেন্টের সাথে বৈঠক করেন মালদ্বীপ সরকার। যিনি ইতালীয়দের আনার জন্য খুঁজছিলেন আদিম দ্বীপ সাঁতার,

এবং মাছ ধরার জন্য এরি ধারাবাহিকতায় আহমেদ নাসিম, যিনি শ্রীলঙ্কায় মালদ্বীপ দূতাবাসের একজন জুনিয়র কর্মকর্তা ছিলেন, পরে তিনি মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী হন উনার সাহায্যে ১৯৭১ সালে কার্গো জাহাজে করে মালেতে এসেছিলেন করবিন ও তার সহপাঠীরা

এবং কি তারা নিরাপদ ভাবে পুনরায় গন্তব্যে ফিরে যেতে পারেন তারও প্রতিশ্রুতি পেয়েছিলেন।পরবর্তীতে ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে করবিন প্রধানত সাংবাদিক এবং ফটোগ্রাফারদের নিয়ে এসেছিলেন মালেতে, তিনটি বাড়িতে সাধারণ ভাবে থাকার জন্য।

সেই প্রথম দর্শনার্থীরা মালদ্বীপের সাঁতার, সূর্যস্নান এবং মাছ ধরার দ্বারা বিমোহিত হয়েছিলেন এবং করবিন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে মালদ্বীপে দীর্ঘদিন থাকার জন্য আরও পর্যটক আনা হবে।

ভিহামানাফুশি দ্বীপ, একটি জনবসতিহীন নারকেল বাগান দ্বীপ ছিলো। এটির আকাশপথ এবং রাজধানীর নৈকট্যের জন্য বেছে নেওয়া হয়েছিল এবং সেখানে মালদ্বীপের প্রথম অবলম্বন-কুরুম্বা তৈরি করা হয়েছিল। শুধুমাত্র পালতোলা ধোনি বা আউটবোর্ড মোটর সহ খোলা নৌকা দ্বারা অ্যাক্সেসযোগ্য,

এটিতে কোন জেটি ছিল না, তাই অতিথিদের আগমনের সময় সার্ফের মধ্য দিয়ে হেঁটে যেতে হয়েছিল। ত্রিশটি কক্ষ প্রবাল পাথর, নারকেল কাঠ এবং পাম ছুরি দিয়ে তৈরি করা হয়েছিল, প্রতিটিতে একটি লোনা জলের ঝরনা এবং টয়লেট, প্রাথমিক আসবাবপত্র এবং সরাসরি সৈকতে প্রবেশের ব্যবস্থা ছিল।

খাবার ক্যান্টিনে বা সৈকতে বারবিকিউ হিসাবে পরিবেশন করা হয়েছিল। কিন্তু ১৯৭২ সালের ৩রা অক্টোবর পর্যটকদের জন্য রিসোর্টটি উম্মুক্ত হওয়ার পর-বছরের বাকি অংশের জন্য সম্পূর্ণ বুক করা হয়েছিল।

রয়্যাল রেসিডেন্স, প্রেসিডেন্সিয়াল স্যুট এবং পুল ভিলা সহ ১৮০টি কক্ষ, স্যুট এবং ভিলা সহ একটি বিশ্বমানের রিসর্ট হিসাবে এটি আজও বিদ্যমান।

২০২২ সালটি জুড়ে, মালদ্বীপ এই স্পেলবাইন্ডিং দ্বীপ-দেশ পর্যটন শুরু হওয়ার ৫০ বছর উদযাপন করবে। এটা বিশ্বাস করা কঠিন যে এই আইকনিক গন্তব্যটি একটি এক-রিসর্ট গন্তব্য হিসাবে জীবন শুরু করেছিল যেখানে খুব গ্রামীণ আবাসন এবং দর্শনার্থীদের খাবারের কোনো অভিজ্ঞতাও ছিলোনা।

মালদ্বীপে পর্যটনশিল্পের প্রতিষ্ঠিত হয়,দ্বীপপুঞ্জ রেখার ১৯৭২ সালের ৩য়ে অক্টোবর কুরুম্বা গ্রাম নামে পরিচিত ভিহামানাফুশিতে, এটিতে প্রাথমিক ভাবে পর্যটকদের অবলম্বন খোলার মাধ্যমে দেশের অত্যাশ্চর্য দুঃসাহসিক অভিযান শুরু করেছিলেন।এরই ধারাবাহিকতায় গত ৩য়ে অক্টোবর ২০২১ -এ পঞ্চাশ বছর পুর্ণ হয়।

মালদ্বীপ অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম ইন্ডাস্ট্রির (MATI) চেয়ারম্যান মোহাম্মদ উমর মানিক একটি ভার্চুয়াল অনুষ্ঠানে ৫০ বছর পুর্তি উপলক্ষে একটি লোগো উন্মোচন করেন।

মোড়ক উন্মোচনের পর, এমইউ মানিক মালদ্বীপের পর্যটন শিল্পের বিগত ৪৯ বছরের উপর মন্তব্য করেন এবং প্রাথমিক পর্যায়ে পর্যটনের প্রচারে চ্যালেঞ্জের সংখ্যার উপর জোর দেন।

লোগো উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন MATI-এর ভাইস চেয়ারম্যান হুসেইন আফিফ, বর্তমান স্বাস্থ্য ও শিল্পমন্ত্রী আহমেদ নাসিম, সাবেক পর্যটনমন্ত্রী আহমেদ মুজতাবা,

বর্তমান পর্যটনমন্ত্রী ডক্টর আবদুল্লাহ মৌসুম, মালদ্বীপের বিপণনের ব্যবস্থাপনা পরিচালক ডঃ পাবলিক রিলেশন্স কর্পোরেশন (MMPRC) থোয়াইব মোহাম্মদ। লোগোটি মালদ্বীপের সমৃদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি এবং পরিবেশকে প্রতিফলিত করার জন্য আবদুল্লাহ নাশাথ এবং মোহাম্মদ আজলিফ দ্বারা ডিজাইন করা হয়েছিল।

উল্লেখ্য, মালদ্বীপ পর্যটনশিল্পের সুবর্ণ জয়ন্তী উদযাপনের কাউন্টডাউন অনুষ্ঠানটি গত ৩য়ে অক্টোবর ২০২১-এ দ্বীপরাষ্ট্রের কুরুম্বা দ্বীপে শুরু হয়েছিল।

মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ কুরুম্বা মালদ্বীপ রিসর্টে গণনা অনুষ্ঠান শুরু করেন এবং ৩ অক্টোবরকে এখন আনুষ্ঠানিকভাবে জাতীয় পর্যটন দিবস হিসাবে ঘোষণা করেন।

সরকারি প্রতিনিধিদের পাশাপাশি, পর্যটনশিল্পের সুবর্ণ জয়ন্তীর কাউন্টডাউন অনুষ্ঠানে পর্যটন খাতের প্রধান কর্মকর্তাদের ও অংশগ্রহণ দেখা গেছে।