বিনা বিচারে বহু সামরিক অফিসার জোয়ানকে ফাঁসি দেয়া হয়েছে

দেশে সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা ও হত্যার বিচারের পথ রুদ্ধ করা। এটি হচ্ছে বাংলাদেশে সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা।

পরবর্তীতে জিয়াউর রহমান যখন ক্ষমতায় ছিল তখন বিনা বিচারে বহু সামরিক অফিসার জোয়ানকে ফাঁসি দেয়া হয়েছে। সেই সময় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। এখন যারা মানবাধিকার নিয়ে বিবৃতি দেয় সেগুলো নিয়ে তারা তেমন কোনো উচ্চবাচ্য করে না।

শুক্রবার চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভার অ্যাডভোকেট নুরুচ্ছাফা তালুকদার অডিটরিয়ামে মানবাধিকার কমিশনের দ্বি-বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মন্ত্রী আরও বলেন, সরকার দেশে মানবাধিকার রক্ষায় নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। কারো বিরুদ্ধে কোনো অভিযোগ উপস্থাপিত হলে সেটি যেই হোক তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং হচ্ছে।

বাংলাদেশের মানবাধিকার রক্ষা নিয়ে বিদেশ থেকে মাঝে মধ্যে বিভিন্ন সংগঠন বিবৃতি দেয়, কিন্তু সেসব সংগঠন যে সমস্ত দেশ থেকে বিবৃতি দেয় সেসব দেশে নানাভাবে চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, সেগুলো নিয়ে তারা কখনো উচ্চবাচ্য করে না।