বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য আমদানি শুরু

banapole
পুরাতন ছবি

ভারতীয় প্রশাসনের সঙ্গে ফলপ্রসূ আলোচনার পর পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা মঙ্গলবার রাতে তাদের ধর্মঘট প্রত্যাহার করে নেয়ায় দুদিন বন্ধ থাকার পর বুধবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি কার্যক্রম শুরু হয়েছে।

এর ফলে বন্দরে ফিরে এসেছে কর্মচাঞ্চল্য। এদিকে দুদিন ভারত থেকে বাংলাদেশে পণ্য আমদানি বন্ধ থাকায় ভারতের পেট্রাপোলে আটকা পড়েছিল কয়েক হাজার পণ্যবোঝাই ট্রাক।

আমদানি শুরু হলে চেকপোস্ট থেকে বন্দর এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে ভয়াবহ যানজট। সেই সঙ্গে বন্দরে স্থানসংকুলান না হওয়ায় পণ্যজটের সৃষ্টি হয়েছে।

পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, এত দিন আমরা বিভিন্ন সংগঠনের পরিচয়পত্র নিয়ে পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানির কাজ করে আসছিলাম।

গত সোমবার (১৭ জানুয়ারি) হঠাৎ করে বিএসএফ সরকারি কার্ড ছাড়া বন্দর এলাকায় কাউকে ঢুকতে না দেয়ায় পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা বাংলাদেশে পণ্য রপ্তানির কার্যক্রম বন্ধ করে দেয়।

ফলে মঙ্গলবারও বন্ধ থাকে রপ্তানি। মঙ্গলবার রাতে ও বুধবার সকালে পেট্রাপোল বন্দর ব্যবহারকারীদের সঙ্গে প্রশাসনের এক বৈঠকে নতুন কার্ড ইস্যু না করা পর্যন্ত আগের নিয়মে সব কার্যক্রম চলবে বলে জানানো হয়।

এরপর সকাল থেকে আমদানি কার্যক্রম চালু করা হয়। বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের সঙ্গে প্রশাসনের মধ্যে ফলপ্রসূ আলোচনার পর বুধবার সকাল থেকে আমদানি শুরু হয়েছে।