বাংলাদেশ আজ ডিজিটাল প্লাটফর্মে দাঁড়িয়েছে: পলক

তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেকচার সজিব ওয়াজেদ জয়ের হাত ধরে ১৩ বছরে দেশ ডিজিটাল হয়েছে।

মহামারি করোনায় স্কুল-কলেজ চলেছে। কুরবানীর হাটে গরু বিক্রি হয়েছে প্রযুক্তির সহায়তায়। বিগত ২২ মাসে লক্ষ লক্ষ রোগী টেলিমেডিসিনে চিকিৎসাসেবা গ্রহণ করেছেন।

৯৯৯-এর মাধ্যমে প্রায় ৫ কোটি মানুষকে পুলিশ, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের সেবা দিয়েছে সরকার। করোনায় কর্মহীন পরিবারের মাঝে ৩৩৩-এর মাধ্যমে খাদ্য বিতরণ করা হয়েছে।

সুরক্ষা অ্যাপসের মাধ্যমে করোনার ভ্যাক্সিন রেজিস্ট্রেশন করা হয়েছে প্রায় ৯ কোটি মানুষের। প্রযুক্তির সহায়তায় বাংলাদেশ আজ ডিজিটাল প্লাটফর্মে দাঁড়িয়েছে।

শনিবার (২২শে জানুয়ারি) বেলা ১১টায় মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতিত)’

শীর্ষক কর্মসূচির আওতায় চলতি ২০২১-২২ অর্থবছরে নাটোরের সিংড়া উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রী দের জন্য প্রাপ্ত শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল ও কৃষকদের গার্ডেন টিলার বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশকে কৃষিসমৃদ্ধ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। বর্তমানে সবুজ বিপ্লবের মাধ্যমে বাংলাদেশ কৃষিসমৃদ্ধ হয়েছে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে কেউ না খেয়ে থাকে না। দেশের ১৬ কোটি মানুষের মুখে খাদ্য তুলে দিয়েছেন জননেত্রী শেখ হাসিনা।

বিএনপি-জামায়াতের শাসনামলে তেল-সারের জন্য কৃষককে জীবন দিতে হয়েছে। বিএনপি-জামায়াত নেতাদের পায়ে ধরতে হয়েছে। এখন আর তেল-সারের জন্য কৃষকদের জীবন দিতে হয় না।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের ৫টি বাইসাইকেল, ১০ জনকে ৬ হাজার করে ও ৩০ জনকে ২৪০০ টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান এবং ৭ জন কৃষককে ৭টি গার্ডেন টিলার ৭০% ভুর্তুকিতে প্রদান করা হয়েছে।

করোনা পরিস্থিতি মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করেন প্রতিমন্ত্রী।