খাজুরার কলেজ ছাত্র নয়ন হত্যা মামলা ডিবিকে পুনঃতদন্তের আদেশ

যশোর সদরের খাজুরার শর্শুনাদহ গ্রামের কলেজ ছাত্র নয়ন হত্যা মামলা পুনঃতদন্তের আদেশ দিয়েছে আদালত।

মঙ্গলবার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মঞ্জুরুল ইসলাম চার্জশিটের উপর নারাজী প্রতিবেদন শুনানি শেষে ডিবি পুলিশকে মামলাটি পুনঃ তদন্তের আদেশ দিয়েছেন।

মামলার অভিযোগে জানা গেছে, নয়ন খাজুরা সরকারি শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন কলেজের একাদশ শ্রেণীর ছাত্র ছিলেন।

প্রতিবেশীর এক মেয়ের সাথে তার প্রেমের সম্পর্ক ছিল। বিষয়টি জানাজানি হলে মেয়ের প্রেমকে তার পরিবার মেনে নিতে পারেনি। আসামি মাহাবুর রহমান তার ভাতিজীর সাথে সম্পর্ক না রাখার জন্য নয়নকে হুমকি দেয়।

২০১৮ সালের ১৫ জুলাই রাতে খেলা দেখে বাড়িতে এসে খাওয়া শেষে মোবাইল ফোনে কল আসলে নয়ন বাড়ি থেকে বের হয়ে আর ফেরিনি। পরদিন সকালে বাড়ির পাশ থেকে নয়নের লাশ উদ্ধার করে স্থানীয়রা বাড়ি নিয়ে আসে।

এ ব্যাপারে নিহতের পিতা সফিয়ার রহমান বাদী হয়ে চারজনের নাম উল্লেখ করে আদালতে মামলা করেন। আদালতের আদেশে ২০১৮ সালের ২৮ অক্টোবর কোতয়ালি থানায় নিয়মিত মামলা হিসেবে রুজু হয়।

আসমিরা হলেন শর্শুনাদহ গ্রামের মৃত আমজেদ তরফদারের ছেলে মাহবুর রহমান, আসিরউদ্দিন তরফদারের স্ত্রী খুকুমনি ও মেয়ে রিয়া এবং ইমান আলী বিশ্বাসের ছেলে ইসরাফিল।

মামলাটি প্রথমে থানা পুলিশ পরে সিআইডি পুলিশ তদন্তের দায়িত্ব পায়। তদন্ত শেষে দুর্ঘটনাবসত হত্যার অভিযোগে ইসরাফিলকে অভিযুক্ত ও অপর তিন আসামির অব্যহতির আবেদন জানিয়ে চার্জশিট জমা দেন সিআইডির তদন্ত কর্মকর্তা।

এ চার্জশিটের উপর নারাজি আবেদন করেন মামলার বাদী নিহতের পিতা সফিয়ার রহমান। ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি এ নারাজি আবেদনের শুনানি শেষে বিচারক পিবিআইকে পুনঃতদন্তের আদেশ দিয়েছিল।

দীর্ঘ পুনঃতদন্ত শেষে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অনুরুপ চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা।

ওই বছরের ২১ অক্টোবর পুনঃচার্জশিটের উপর নারাজি আবেদন করেন বাদী সফিয়ার রহমান। গতকাল মঙ্গলবার পুনঃচার্জটের উপর নারাজি আবেদনের শুনানি শেষে বিচারক ওই আদেশ দিয়েছেন।