যশোরে সাংবাদিক কিরণ সাহার মৃত্যুবার্ষিকী পালিত

দৈনিক যুগান্তর যশোর ব্যুরোর সাবেক প্রধান প্রথিতযশা সাংবাদিক কিরণ সাহা কচি’র অষ্টম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেলে দৈনিক যুগান্তর যশোর ব্যুরোর অফিসে দৈনিক যুগান্তর পাঠক ফোরাম স্বজন সমাবেশের উদ্যোগে স্মরণসভা ও শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়।

স্বজন সমাবেশের সভাপতি জিএম জুলফিকার আব্দুল্লাহর সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে)
সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, জেইউজে সাবেক সভাপতি সাজেদ রহমান বকুল, সাধারণ সম্পাদক এইচআর তুহিন।

স্মরণসভায় বক্তারা বলেন, দেশ ও জনগণের প্রতি দায়বদ্ধতা থেকে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করেছেন প্রয়াত কিরণ সাহা কচি। তিনি মানুষের কল্যাণে নিবেদিত ছিলেন। তিনি নির্লোভ ও সততার সঙ্গে
সাংবাদিকতার পেশাকে উজ্জ্বল করেছেন।

একজন সফল সাংবাদিক হিসেবে যেমন তিনি সমাদৃত ছিলেন, তেমনি সাংবাদিক নেতাহিসেবে ও অধিকার আদায়ের আন্দোলনের সামনের সারিতে নেতৃত্ব দিয়েছেন।

তিনি একজন দক্ষ সংগঠকও ছিলেন।সাংবাদিকতার পাশাপাশি রাজনীতি সচেতন সাংস্কৃতিক কর্মী ছিলেন। ছোটগল্প ও ছড়া লেখালেখিতেও পাঠক সমাদৃত ছিলেন।

কর্মের মধ্যেই চিরদিন মানুষের মনে জাগরুক হয়ে থাকবেন কিরণ সাহা। স্মরণসভায় আরও উপস্থিত ছিলেন প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম
তৌহিদুর রহমান, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান মিলন, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি প্রণব দাস ও যশোর সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক তবিবর রহমান, দৈনিক যুগান্তর যশোর ব্যুরো প্রধান ইন্দ্রজিৎ রায়, ব্যুরো ফটোগ্রাফার হাসফিকুর রহমান পরাগ প্রমুখ।

আলোচনা সভার আগে প্রয়াত কিরণ সাহা কচি’র প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়।
২০১৪ সালের ২৫ জানুয়ারি দৈনিক যুগান্তরের যশোর ব্যুরো অফিসে কর্মরত অবস্থায় হৃদরোগে আক্রান্ত হন। ওইদিন রাতে হাসপাতালে
চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

কিরণ সাহা যশোর সাংবাদিক ইউনিয়নের একজন প্রতিষ্ঠাতা সদস্য ও অবিভক্ত সাংবাদিক ইউনিয়নের নির্বাচিত সভাপতি, যশোর প্রেসক্লাবের কয়েকবার সহসভাপতি ওকোষাধ্যক্ষ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক, অবিভক্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী, জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, চাঁদেরহাট, পুনশ্চ যশোরসহ আরো কয়েকটি
সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।