ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের ফুলচাষীরা

পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন ব্যস্ত সময় পার করছেন ঝিনাইদহের ফুল চাষীরা। দাম ভালো পাওয়ায় মহামারি করোনায় হওয়া ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখছেন তারা।

এজন্য সঠিক বাজার ব্যবস্থাপনার পাশাপাশি ফুল পরিবহনেও সরকারি সহযোগীতা পেয়েছেন তারা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য মতে এ বছর জেলার ৬ উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে ৮৭ হেক্টর জমিতে ফুলের আবাদ করা হয়েছে।

যা গত বছরের চেয়ে কিছু জমিতে বেশি হলেও ২ বছর আগের চেয়ে অর্ধেক পরিমান। জেলার কোটচাঁদপুর উপজেলার ত্রিলোচনপুর গ্রামের মাঠ গিয়ে দেখা যায় মাঠভর্তি বাগানে শোভা পাচ্ছে গোলাপ, জারবেরা, গাঁদা, চন্দ্রমল্লিকাসহ নানা জাতের ফুল।

সেই ফুলের বাগানে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন বাগানীরা। কৃষকরা জানায়, আজ বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবস ছাড়াও ২১ শে ফেব্রুয়ারীর কারণে ব্যস্ততা বেড়েছে তাদের। কেউ করছে আগাছা দমন আবার কেউ করছেন কীটনাশক স্প্রে।

ত্রিলোচনপুর গ্রামের কৃষক বকুল হোসেন বলেন, আজ বসন্ত ও ভালোবাসা দিবস আর সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলের চাহিদা বেশি থাকবে। সেই চাহিদা মেটাতে দিনরাত পরিশ্রম করছি আমরা। দিবস গুলোতে ভালো দাম পাওয়ায় সারা বছরের লাভ-লোকসানের হিসাব মেলানো হয়।

তাই ফুলের ফলন ভালো পেতে মাঠে কাজ করছি আমরা। বালিয়াডাঙ্গার রাজ্জাক আলী নামের এক ফুলচাষী বলেন, বাজার ধরার জন্য ফুলে সার ঔষুধ দিচ্ছি।

ফুলটা যেন ভালো থাকে এই জন্য কাজ করছি। ফুলের সৌন্দর্য বাড়ানোর জন্য ৩ দিন পর পর ওষুধ স্প্রে করছি। সেচ ও সার দিচ্ছি। বাজারে যেন দাম বেশি পাই এই জন্য পরিচর্যা করছি। আব্দুল আজিজ নামের এক বাগানী বলেন, গত ২ বছর করোনার কারণে আমরা ফুলের দাম পাইনি।

আমাদের অনেক লোকসান হইছে। বসন্ত ও ভালোবাসা দিবসসহ এই মাসের যে ৩টা অকেশন আছে এই সময় যদি আমরা ফুলটা ভালোভাবে বেচতে পারি তাহলে লোকসান একটু কমাতে পারব।

সরকারের প্রতি আকুল আবেদন এই সময় যেন বাজার ব্যবস্থাপনা আর ফুল পাঠানোর জন্য পরিবহণ ব্যবস্থা যেন একটু ভালো করে। তাহলে আমরা লাভবান হতে পারব।

এ ব্যাপারে ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজগর আলী বলেন, ফুলচাষে কৃষকদের ভালো ফলন পেতে আমরা তাদের বিভিন্ন সময় প্রশিক্ষণ দিয়েছি।

এছাড়াও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে তাদের নিয়মিত খোঁজ খবর নিচ্ছি। তিনি আরও বলেন ফুল চাষ বাড়াতে কৃষক ভাইদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছি।