বাইডেন বললেন, আমরা প্রস্তুত

baiden

ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে চরম উত্তেজনা বিরাজ করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের। এমন মুহুর্তে প্রেসিডেন্ট জো বাইডেন বললেন, যা ঘটে কোনো ব্যাপার না, আমরা প্রস্তুত।

মঙ্গলবার হোয়াইট হাউসে ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট এমন মন্তব্য করেন। জো বাইডেন বলেন,আমাকে স্পষ্ট করতে দিন। যুক্তরাষ্ট্র ও ন্যাটো- রাশিয়ার শত্রু নয়।

ইউক্রেন নিয়ে রাশিয়া প্রকৃত অর্থে কী করতে চাচ্ছে সেটা স্পষ্ট নয়। এ প্রসঙ্গে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র প্রস্তুত, কি ঘটে সেটা ব্যাপার না। মিত্রদেশ, অংশীজনসহ আমরা স্থিতিশীলতার উন্নয়ন এবং ইউরোপের সুরক্ষা নিশ্চিতে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে কূটনৈতিকভাবে প্রস্তুত।

এ সময় হুঁশিয়ারি উচ্চারণ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণে আমরা দাঁত ভাঙা জবাব দিতেও প্রস্তুত। এরপর তিনি মন্তব্য করেন, ইউক্রেনে এখনো তাদের (রাশিয়ার) হামলা সম্ভাবনা আছে।

হোয়াইট হাউসে ব্রিফিংয়ে প্রেসিডেন্ট বাইডেন জানান, গত কয়েক সপ্তাহ ও মাস যাবত যুক্তরাষ্ট্র ওপরে বর্ণিত তার নিয়ম অনুসরণ করে এগোচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্টের এসব কথার অর্থ- যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে ইউক্রেন সংকট কূটনীতিক উপায়ে সমাধানে প্রস্তুত। আবার রাশিয়া যদি আক্রমণ করেই বসে তাহলে, তাদেরকে জবাব দিতেও প্রস্তুত।