ব্রিটেনে করোনার নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত

coronavirus

ব্রিটেনে করোনার নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা জানিয়েছে, দেশের একটি গবেষণাগারে নমুনা পরীক্ষা করতে গিয়ে ধরা পড়েছে এটি।

মিউট্যান্ট হাইব্রিডটিকে নজরে রাখার কাজ শুরু হয়ে গেছে। করোনার হাইব্রিড ধরন এটি। দুটি ধরনের মিশ্রণে তৈরি। করোনাভাইরাসের ডেল্টা স্ট্রেন ও ওমিক্রন স্ট্রেন,

দুয়েরই চরিত্র রয়েছে ধরনটিতে। ডেল্টাক্রনের আবির্ভাব নিয়ে মুখ খুললেও নতুন এই ধরনটি ঠিক কতটা বিপজ্জনক, সে নিয়ে কিছু জানায়নি এইচএসএ।

এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ঘটিয়েছে ডেল্টা স্ট্রেন। এর প্রভাবে দ্বিতীয় ঢেউ আসে। আমেরিকা ও ভারতে ব্যাপক মৃত্যু হয়। উল্টো দিকে, ওমিক্রন সবচেয়ে বেশি সংক্রামক স্ট্রেন। এটি ডেকে এনেছে তৃতীয় ঢেউ। এটি সংক্রমণ ক্ষমতা ভয়াবহ হলেও মৃত্যুসঙ্কট কম ছিল।

ডেল্টা স্ট্রেন ও ওমিক্রনের মিশ্রণে তৈরি হওয়া ডেল্টাক্রন তাই কপালে ভাঁজ ফেলেছে বিজ্ঞানীদের। একটাই আশা দেখছেন ব্রিটিশ বিজ্ঞানীরা, তা হল ডেল্টাক্রন মিললেও দৈনিক সংক্রমণ কমছে ব্রিটেনে।

গত বছরের শেষের দিকে ডেল্টাক্রন ধরন প্রথম শনাক্ত হয় সাইপ্রাসে। ‘ইউনিভার্সিটি অব সাইপ্রাস’-এর গবেষক লিয়োনিডস কসট্রিকিস দাবি করেছিলেন, তার দল ২৫টি ডেল্টাক্রন সংক্রমণ চিহ্নিত করেছে।

এ বছর ৭ জানুয়ারি আন্তর্জাতিক তথ্যভাণ্ডার ‘জিআইএসএআইডি’-র কাছে সেই ২৫টি সংক্রমণের জেনেটিক সিকোয়েন্স পাঠান কসট্রিকিসরা।

ওই সময় কসট্রিকিস জানিয়েছিলেন, হাইব্রিড ধরনটিতে রয়েছে ডেল্টার জিনোম ও ওমিক্রনের জেনেটিক চিহ্ন। যদিও বহু গবেষণা সংস্থা কসট্রিকিসের দাবিকে খারিজ করে দেয়। অনেকে বলেন, ‘ল্যাব এরর’। অর্থাৎ গবেষণাগারে কোনও ভুল হয়েছে।