পুতিনকে সরাসরি আলোচনায় বসার আহ্বান জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি সরাসরি আলোচনার আহ্বান জানিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি তার দেশে রুশ বিমান হামলা ঠেকাতে পাশ্চাত্যকে উড্ডয়ন নিষিদ্ধ এলাকা (নো ফ্লাই জোন) ঘোষণার আহ্বান জানান।

ইউক্রেন ও রাশিয়ার আলোচকরা গতকাল দ্বিতীয় দফা আলোচনায় বসেন। তাতে তেমন অগ্রগতি হয়নি। এমন প্রেক্ষাপটেই ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্টকে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

পাশ্চাত্যের প্রতি উড্ডয়ন নিষিদ্ধ এলাকা প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন, সেটা না করতে পারলে তাদের যুদ্ধবিমান সরবরাহ করা হোক।

উড্ডয়ন নিষিদ্ধ এলাকা প্রতিষ্ঠার পর তা কার্যকর করতে গেলে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতের আশঙ্কা আছে বলে ন্যাটো তথা পাশ্চাত্য এ বিষয়ে অনাগ্রহ দেখিয়ে আসছে।

জেলেনস্কি আরো বলেন, ইউক্রেনের পতন হলে হামলার শিকার হবে তিন সাবেক সোভিয়েত বাল্টিক দেশ লাটভিয়া, লিথুয়ানিয়া ও এস্তোনিয়া।

আগে যুদ্ধবিরতির লক্ষ্যে দুই পক্ষের আলোচকদের সংলাপ বিশেষ অগ্রগতি ছাড়াই শেষ হয়। ইউক্রেনের আলোচক মিখাইলো পোদোলিয়াক বলেন, আমরা যা আশা করেছিলাম তা হয়নি।

তবে পোদোলিয়াক এ-ও জানান, ‘শান্তিপূর্ণ বেসামরিক লোকদের‘ সরিয়ে নিতে এবং যুদ্ধপীড়িত এলাকায় ওষুধ ও খাদ্য সরবরাহের ব্যাপারে মানবিক সহায়তার বিষয়ে দুইপক্ষ একমত হয়েছে।

এছাড়া কিছু কিছু এলাকায় লোকজন সরিয়ে নিতে সাময়িক যুদ্ধবিরতির ‘সম্ভাবনা’ রয়েছে। উভয়পক্ষ ‘সম্ভাব্য দ্রুততম সময়ে’ আবার আলোচনায় বসতেও সম্মত হয়েছে। সূত্র: বিবিসি