যুদ্ধবিরতি মানছে না রাশিয়া, দাবি ইউক্রেনের

কৌশলগত দিক থেকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিওপোলে যুদ্ধবিরতি সত্ত্বেও হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা বলে দাবি করেছে ইউক্রেন।

শনিবার ৫ মার্চ মারিওপোলের ডেপুটি মেয়র সেরহি ওরলভ বিবিসিকে বলেন, রুশ সেনারা শহরে এখনও বোমাবর্ষণ ও আর্টিলারি ব্যবহার চালিয়ে যাচ্ছে। যুদ্ধবিরতি সত্ত্বেও এই হামলাকে পাগলামি বলে মনে করেন।

এর আগে, যুদ্ধের দশম দিনে এসে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে ‘মানবিক করিডোর’ খোলার ঘোষণা দেয় রাশিয়া।

ডেপুটি মেয়র সেরহি ওরলভ বলেন, বেসামরিক নাগরিকদের মারিওপোল থেকে সরিয়ে নেওয়ার পথেও যুদ্ধবিরতি বহাল ছিল না। এখনও শহরে গোলাগুলি হচ্ছে।

তিনি বলেন, মারিওপোলে কোনও যুদ্ধবিরতি নেই। শহরের বেসামরিক বাসিন্দারা পালাতে প্রস্তুত কিন্তু তারা গোলাগুলির কারণে বের হতে পারছে না।

মেয়র বলেন, প্রস্তুতি নেওয়া ও লোকজনকে বের করে আনার জন্য তৎক্ষণিকভাবে কাজ শুরু করি আমরা। এরমধ্যে ৫০টি বাসের ব্যবস্থা করতে পেরেছি। এসব বাসে করে ৫ থেকে ৬ হাজার মানুষকে জাপোরিজিয়ার দিকে পাঠিয়ে দিতে পারবো বলে ধারণা করছি আমরা।

তিনি বলেন, আমাদের বিশ্বাস লোকজন ব্যক্তিগত গাড়িতে করেও শহর ছাড়তে পারবে। এভাবে বাস ও ব্যক্তিগত গাড়িতে করে মোট ৭ থেকে ৯ হাজার মানুষ এখান থেকে বের হয়ে যেতে পারবে যদি যুদ্ধবিরতি হয়।

রাশিয়ার সেনারা রেলসড়ক অবকাঠামো ধ্বংস করার কারণে কোনো ট্রেন আর চলাচল করছে না। যুদ্ধবিরতি আগামীকাল পর্যন্ত বজায় রাখা যায় কিনা তা নিয়ে কাজ করছি আমরা, তবে রাশিয়ার পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো প্রতিশ্রুতি পাইনি।