মালদ্বীপে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপিত

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের উদ্বোগে যথাযোগ্য মর্যাদায় ৫১তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস (২০২২) উদযাপিত হয়েছে। শনিবার স্থানীয় সময় রাত আটটায় রাজধানী মালে, বিদুৎ ভবনের অডিটোরিয়ামে মুল সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিদুৎ ভবনের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মান্যবর হাই কমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

তরজমাসহ পবিত্র ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের কার্যক্রম। অতঃপর জাতীয় সংগীত পরিবেশন শেষে, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনান।

এসময় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।এছাড়াও দূতাবাসের সাম্প্রতিক কার্যক্রমের উপর একটি ভিডিও প্রদর্শন করা হয়। পরবর্তীতে দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান মোঃ সোহেল পারভেজ স্বাগত বক্তব্য প্রদান করেন।

এরপর দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা পর্বে প্রবাসী বাংলাদেশীগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন, দ্বিতীয় বার নির্বাচিত হওয়া সিআইপি মোঃ সোহেল রানা ও চক্ষু বিশেষজ্ঞ ডা. মোক্তার আলী লস্কর।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মান্যবর হাই কমিশনার রিয়ার এডমিরাল জনাব এস এম আবুল কালাম আজাদ মহান ভাষা আন্দোলন হতে মুক্তিযুদ্ধ চলাকালে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম ভূমিকার কথা শ্রদ্ধার্ঘ্য চিত্তে স্মরণ করেন।

জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা এবং দেশের ক্রমবর্ধমান অগ্রগতি ও সমৃদ্ধিতে তার ভূমিকার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

এর আগে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান সূচনা করা হয়। মান্যবর রাষ্ট্রদূতের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে সকল কর্মকর্তা-কর্মচারী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

উপস্থিত বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ শ্রদ্ধাবেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন। এসময় দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীসহ মালদ্বীপস্থ-ন্যাশনাল ব্যাংক প্রাইভেট লিমিটের কর্মকর্তা-কর্মচারী,

প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, চিকিৎসক, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল সংখ্যক ব্যক্তিবর্গ উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জাতীয় দিবস উপলক্ষে একটি কেক কাটা সহ নীল দরিয়া শিল্পগোষ্ঠী কর্তৃক মনোজ্ঞ দেশাত্মবোধক সংগীত পরিবেশন করা হয়। পরিশেষে দূতাবাসের আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।