সহ্যের সীমা ছাড়িয়ে গেছে: ফখরুল

mirza fokrul
ফাইল ছবি

ক্ষমতাসীনদের শোষণ আর লুণ্ঠনে দেশে দুঃসহ এক অবস্থার সৃষ্টি হয়েছে যা সহ্যের সীমা ছাড়িয়ে গেছে। এই অবস্থায় দেশ ও দেশের মানুষের মুক্তির জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১০ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর লেখা ও কবি আব্দুল হাই শিকদার সম্পাদিত ‘মাও সেতুং ও বাংলাদেশ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মির্জা ফখরুল বলেন, আমরা সাদামাটাভাবে যেটা বুঝি, এখন দুঃসময়, যা আর সহ্য করা যাচ্ছে না। অস্বাভাবিক, দুঃসহ একটা যন্ত্রণা এখন বাংলাদেশে। এই যন্ত্রণা থেকে মানুষ মুক্তি চায়।

তিনি বলেন, আজকে বাংলাদেশে শোষণ ছাড়া কিছু নেই। একটামাত্র বিষয় আছে এখানে শোষণ এবং প্রতিটা ক্ষেত্রে শোষণ আর লুণ্ঠন। বাংলাদেশের শোষণটাকে দূর করতে হবে।

দেশটাকে বাসযোগ্য করতে হবে। পরিবর্তন আনতে হবে। আমাদেরকে মুক্তির পথটাকে খুঁজে বের করতে হবে। মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

মুক্তির জন্য মওলানা ভাসানীর মত মানুষদের পথ অনুসরণ করার আহ্বান জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, মওলানা ভাসানীসহ তার মত পূর্বপূরুষদের পথ অনুসরণ করে আজকে আমাদেরকে একটা ঘটনা ঘটাতে হবে। জনগণকে ঐক্যবদ্ধ করে তাদের অধিকার প্রতিষ্ঠা করি, একটা অভ্যূত্থানের মধ্য দিয়ে।