ইউক্রেনকে অস্ত্র দিতে চায় জার্মানি, মস্কোর হুঁশিয়ারি

ইউক্রেনে রুশ বাহিনীকে ঠেকাতে জরুরি ভিত্তিতে কিয়েভকে ভারি অস্ত্র সরবরাহ এখন ‘সময়ের দাবি’ বলে মন্তব্য করেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। এদিকে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করলে, জার্মানি নিজের পায়েই কুড়াল মারার মতো কঠিন ভুল করবে বলে সতর্ক করেছে রাশিয়া।

ইউক্রেনের নাগরিকদের রক্ষায় এখনই সাঁজোয়া ট্যাংক, যুদ্ধজাহাজসহ ভারি অস্ত্র সরবরাহের কোনো বিকল্প নেই বলে মনে করছে জার্মানি।

সোমবার (১১ এপ্রিল) লুক্সেমবার্গে ইইউর সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক শেষে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জানান, ইউক্রেনে ধীরে ধীরে ‘গণহত্যার’ যে চিত্র উঠে আসতে শুরু করেছে, তা অত্যন্ত অমানবিক ও নির্মম।

এ নিয়ে আলোচনার সময়ও ফুরিয়ে গেছে উল্লেখ করে তিনি আরও বলেন, এখন প্রয়োজন দেরি না করে দেশ টিতে যুদ্ধের সরঞ্জাম পাঠানো। ইউক্রেনের সাধারণ নাগরিকরা নিরাপত্তাহীনতার মধ্যে দিন পার করছেন। এ নিয়ে অনেক কথা হয়েছে। নিজেদের অস্তিত্ব রক্ষায় ইউক্রেনকে এখনই অস্ত্র সরবরাহ করা উচিত।

এর আগে জরুরি বৈঠকে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য এক কোটি ৫০ লাখ ইউরো অর্থ সহায়তার ঘোষণা দেন বেয়ারবক। এদিকে জার্মানির জাতীয় নিরাপত্তাকে হুমকিতে ঠেলে দিয়ে ইউক্রেনকে ভারি অস্ত্র সহায়তা দেওয়ার পরিকল্পনা কিছুটা হলেও কঠিন বলে মনে করছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনে লাম্বরেখক্ট।

এদিকে ইউক্রেনকে ভারি সমরাস্ত্র, ট্যাংক কিংবা যুদ্ধ জাহাজ সরবরাহ করলে জার্মানি নিজেরই বিপদ ডেকে আনবে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।