বাড়তে পারে অভ্যন্তরীণ বিমান ভাড়া

প্রতি লিটারে জেট ফুয়েলের দাম ১৩ টাকা বেড়ে লিটারপ্রতি ফুয়েলের দাম দাঁড়িয়েছে ১০০ টাকায়। ফুয়েলের দাম বৃদ্ধি পাওয়ায় সংগত কারণেই বাড়তে পারে বিমান ভাড়া। এতে শঙ্কায় আছেন অভ্যন্তরীণ ফ্লাইটের যাত্রীরা।

দিন দিন অভ্যন্তরীণ ফ্লাইটের চাহিদা বাড়লেও এবার জেট ফুয়েলের দাম বৃদ্ধি পাওয়ায় যাত্রীদের মধ্যে ভাড়া বৃদ্ধির শঙ্কা কাজ করছে।

সংশ্লিষ্ট অ্যাভিয়েশন কর্মকর্তারা বলেন, একটি ফ্লাইটের পরিচালনা ব্যয়ের অন্তত ৪০ ভাগ নির্ভর করে জেট ফুয়েলের দামের ওপর। তাই জেট ফুয়েলের দাম বৃদ্ধি পেলে সরাসরি প্রভাব পড়ে ভাড়ায়।

বিগত তিন মাসে প্রতি লিটার ফুয়েলের দাম ২৫ টাকা বৃদ্ধি পেয়েছে। পরিসংখ্যান থেকে দেখা যায়, গত ১৮ মাসে ১২০ শতাংশ হারে জেট ফুয়েলের দাম বেড়েছে।

ইতোমধ্যে ফুয়েলের দাম বৃদ্ধির প্রভাব বিমান ভাড়ায় পড়েছে। সর্বশেষ যশোর ও বরিশালে সর্বনিম্ন ভাড়া ছিল ৪ হাজার ৩০০ টাকা। এটা এখন হয়েছে ৪ হাজার ৮০০ টাকা।

চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও সৈয়দপুরে ভাড়া হয়েছে সর্বনিম্ন ৫ হাজার। কোভিডের আগে সৈয়দপুরে ভাড়া ছিল সর্বনিম্ন ২ হাজার ৭০০ টাকা। সে সময় জেট ফুয়েলের দাম ছিল ৪০ টাকার কম। সেখানে এখন প্রতি লিটার তেলের দাম বেড়েছে ৬০ টাকা। এর ফলে ভাড়াও বেড়েছে ২ হাজার টাকার বেশি।

জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান পদ্মা অয়েল জানায়, গত বছরের ফেব্রুয়ারিতে জেট ফুয়েলের দাম ছিল ৫৫ টাকা, মার্চে তা বেড়ে হয় ৬০ টাকা। এপ্রিলে তা ছিল ৬১ টাকা।

মে মাসে এক টাকা কমে দাম। এরপর আবার দাম বাড়ে। জুনে তা হয় ৬৩ টাকা, জুলাইয়ে ৬৬, আগস্টে ৬৭, অক্টোবরে ৭০, নভেম্বরে ৭৭ টাকায় পৌঁছে দাম।

এরপর ডিসেম্বর ও জানুয়ারিতে ২ টাকা করে কমলেও ফেব্রুয়ারি ও মার্চে ৭ টাকা করে বেড়ে হয় ৮৭ টাকা। এপ্রিল মাসে বাড়ানো হয় ১৩ টাকা।

অভ্যন্তরীণের পাশাপাশি আন্তর্জাতিক ফ্লাইটের জন্যও বেড়েছে জেট ফুয়েলের দাম। এখন থেকে প্রতি লিটার জেট ফুয়েল কিনতে হবে ১ দশমিক ০২ ডলার বা ৮৮ টাকায়।

গত বছরের ফেব্রুয়ারিতে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ছিল ৫০ সেন্ট (৪২ টাকা), মার্চে ৫৫ সেন্ট (৪৬ দশমিক ৭৫ টাকা), মে মাসে ৫৬ সেন্ট (৪৭ দশমিক ৬ টাকা), জুনে ৫৯ সেন্ট (৫০ দশমিক ১৬ টাকা),

জুলাইয়ে ৬২ সেন্ট (৫২ দশমিক ৭ টাকা), আগস্টে ৬৩ সেন্ট (৫৩ দশমিক ৫৫ টাকা), অক্টোবরে ৬৫ সেন্ট (৫৫ দশমিক ২৫ টাকা) এবং নভেম্বরে ৭৩ সেন্ট (৬২ দশমিক ০৫ টাকা)।

এ বছরের জানুয়ারিতে পদ্মা অয়েল প্রতি লিটার জেট ফুয়েল ৬৭ সেন্ট বা ৫৭ টাকায় সরবরাহ করেছে এয়ার লাইনসগুলোকে। ফেব্রুয়ারি মাসে প্রতি লিটার জেট ফুয়েলের দাম নির্ধারণ করা হয় ৭৫ সেন্ট বা ৬৪ টাকা। সূত্র: সময় সংবাদ।