ইউক্রেন যুদ্ধে দুর্ভোগে বিশ্বের ২৫ কোটি মানুষ

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর জ্বালানি খরচ বেড়ে গিয়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি পাওয়ায় বিশ্বের অন্তত ২৫ কোটি মানুষ নতুন করে চরম দারিদ্র্যের মুখে পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম।

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের আসন্ন বসন্তকালীন বৈঠক সামনে রেখে মঙ্গলবার ১২ এপ্রিল অক্সফাম প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তির বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়,

করোনা মহামারি কাটিয়ে ওঠার আগেই এই যুদ্ধ পরিস্থিতি বিশ্বের অর্থনৈতিক সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে।

অক্সফামের নির্বাহী পরিচালক গ্যাব্রিয়েলা বুচারের মতে, দ্রুত কার্যকর কোনো পদক্ষেপ না নিলে চরম দারিদ্র্য ও বড় ধরনের মানবিক বিপর্যয়ের সাক্ষী হতে হবে আমাদের। কারণ, জ্বালানি ও খাদ্য আমদানির ক্রমবর্ধমান ব্যয় মেটাতে গিয়ে জনসাধারণের ব্যয় কমাতে বাধ্য হতে পারে ঋণগ্রস্ত দেশগুলো।

এর আগে বিশ্বব্যাংক জানিয়েছিল, করোনা মহামারি এ বছর ১৯ কোটি ৮০ লাখ মানুষকে চরম দারিদ্র্যের মধ্যে ঠেলে দিতে পারে। অক্সফাম বলছে, ইউক্রেন যুদ্ধ ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে চরম দারিদ্র্যের ঝুঁকির মধ্যে রয়েছে আরও অন্তত ৬ কোটি ৫০ লাখ মানুষ।

এ ছাড়া দারিদ্র্যজনিত কারণে অন্তত ২ কোটি ৮০ লাখ মানুষ অপুষ্টির শিকার হতে পারে। করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের মতো পরিস্থিতিতেও যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান মুনাফা করেছে, তাদের ওপর অতিরিক্ত কর আরোপ করার আহ্বান জানিয়েছে অক্সফাম।

গত সপ্তাহে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্যপণ্য আগের চেয়ে ব্যয়বহুল হয়েছে। গত বছর মার্চ মাসের চেয়ে তুলনায় চলতি বছরের মার্চে খরচ বেড়েছে এক-তৃতীয়াংশেরও বেশি।