যত তাড়াতাড়ি যুদ্ধের অবসান ঘটবে ততই ভালো

antonio guterres - us united nation

মস্কোতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকের পর জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, তিনি ‘শান্তির দূত’ হিসেবে মস্কো সফর করছেন।

তবে রাশিয়ার আক্রমণাত্মক দৃষ্টিভঙ্গি যুদ্ধ শেষ করার প্রচেষ্টাকে জটিল করে তুলছে বলে সতর্ক করে দিয়েছেন তিনি। মঙ্গলবার যুদ্ধ অবসানের বার্তা নিয়ে নিয়ে রাশিয়া সফরে গেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

সেখানে রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে শিগগিরই যুদ্ধ অবসানের আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার আরও পরের দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘের এই মহাসচিব।

ল্যাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এসে গুতেরেস বলেছেন, আমার এই সফরের উদ্দেশ্য ও এজেন্ডা মানুষের জীবন বাঁচানো এবং দুর্ভোগ কমানোর সাথে সংশ্লিষ্ট।

কিন্তু এটা স্পষ্ট যে, ইউক্রেনে যা ঘটছে, তা নিয়ে দুটি ভিন্ন অবস্থান রয়েছে। রাশিয়ান ফেডারেশনের মতে সেখানে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করা হচ্ছে। জাতিসংঘের মতে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন দেশটির আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন।

তবে এটা আমার দৃঢ় বিশ্বাস যে, আমরা যত তাড়াতাড়ি এই যুদ্ধের অবসান ঘটাব ইউক্রেনের জনগণের জন্য, রাশিয়ান ফেডারেশনের জনগণের জন্য এবং এর বাইরের মানুষের জন্য ততই ভালো।