একই সম্মেলনে যোগ দিতে পারেন পুতিন-জেলেনস্কি

চলতি বছর নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় বিশ্বের শিল্পোন্নত দেশসমূহের জোট জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর ফলে যুদ্ধরত দেশ দুটির দুই প্রেসিডেন্টের একই সম্মেলনে যোগ দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

শুক্রবার এক অনলাইন ভাষণে জোট জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো এ তথ্য জানান। রুশ সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

উইদোদো বলেন, পুতিন ফোনে তাকে নিশ্চিত করেছেন, তিনি সম্মেলনে যোগ দেবেন। আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকেও জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছি।

একইদিন এক টুইট বার্তায় জি-২০ সম্মেলনে পুতিন ও জেলেনস্কিকে আমন্ত্রণ জানানোর কথা নিশ্চিত করেছেন জোকো উইদাদো। টুইটারে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

টুইটবার্তায় উইদাদো বলেন, আমি প্রেসিডেন্ট পুতিন ও প্রেসিডেন্ট জেলেনস্কি উভয়কেই আমন্ত্রণ জানিয়েছি।রাশিয়া বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর সংগঠন জি-২০ এর সদস্য হলেও, ইউক্রেন এখনও এই জোটের সদস্য নয়।

কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে বিশেষ বিবেচনায় ইউক্রেনের প্রেসিডেন্টকে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের কর্মকর্তারা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়া সম্মেলনের জন্য প্রস্তুতি নেবে। সম্মেলনে অংশ নিতে পুতিন বালি যাবেন, নাকি ভিডিওর মাধ্যমে সম্মেলনে ভাষণ দেবেন, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।