ইউক্রেনের যুদ্ধ বছরের পর বছর চলতে পারে: ন্যাটো

ইউক্রেনের যুদ্ধ বছরের পর বছর চলতে পারে এবং তার জন্য পশ্চিমা প্রতিরক্ষা জোটকে প্রস্তুত হতে হবে বলে সতর্ক করেছেন ন্যাটোর ডেপুটি সেক্রেটারি জেনারেল মিরচা জুয়ানা।

ইউক্রেনে রাশিয়ার হামলার ৬৪ তম দিনে মি জুয়ানা বিবিসিকে বলেন, এটা এখন পরিষ্কার যে এই যুদ্ধের জন্য আগামী কয়েকটা দিন এবং কয়েকটি সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই যুদ্ধ দীর্ঘদিন চলতে পারে। মাসের পর মাস, এমনকি বছরের পর বছর- কয়েকটি বিষয়ের ওপর তা নির্ভর করবে।

ন্যাটোর শীর্ষ এ কর্মকর্তা বলেন, যতদিনই এই যুদ্ধ চলুক না কেন, শেষ পর্যন্ত ইউক্রেনই এই যুদ্ধে জয়ী হবে। সম্ভবত রণাঙ্গনেই এই যুদ্ধের জয়-পরাজয় নির্ধারিত হবে এবং আশা করা করা যায় ইউক্রেনই ঐ যুদ্ধে জিতবে।

এর আগে বৃহস্পতিবার ব্রাসেলসে ন্যাটো জোটের মহাসচিব ইয়েন স্টোলটেনবার্গও বলেন, দীর্ঘ একটি যুদ্ধের জন্য আমাদের প্রস্তুত হতে হবে। এই যুদ্ধ চলতে থাকবে সে সম্ভাবনা এখন প্রবল … মাসের পর মাস, বছরের পর বছর।

মহাসচিব বলেন, এ যুদ্ধে ইউক্রেনকে দীর্ঘ সময়ের জন্য সাহায্য জুগিয়ে যেতে নেটো প্রস্তুত, এবং নেটো দেশগুলো যে মানের অস্ত্র ব্যবহার করে তেমন অস্ত্র ইউক্রেনকে দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রশ্ন হচ্ছে কেন নেটো জোটের পক্ষ থেকে এখন স্পষ্ট করে বলা হচ্ছে যে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সহজে থামবে না।