ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা আরও জোরদার করছে রাশিয়া

যুদ্ধের ৬৭তম দিনে ইউক্রেনের পূর্বাঞ্চল গুলোতে নতুন করে আক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে রাশিয়া। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেকসান্দার মোৎযিয়ানিক বলেন, রাশিয়ার সৈন্যরা এখন পর্যায় ক্রমে পূর্ব ইউক্রেনে তাদের হামলার ব্যাপকতা বাড়াচ্ছে।

হামলাকারীরা আরও বড় ধরনের সামরিক অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে বলে ইশারা পাওয়া যাচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, ইউক্রেনের উত্তর-পূর্ব যেসব এলাকায় অভিযান চালিয়ে রাশিয়া ব্যর্থ হয়েছে, সেখান থেকে সৈন্য এবং সামরিক সরঞ্জাম সরিয়ে নিয়ে রাশিয়া এখন দেশটির পূর্বাঞ্চলে শক্তি বাড়াচ্ছে।

তবে রাশিয়া দাবি করেছে, তাদের ‘বিশেষ সামরিক অভিযান’ একেবারে ‘পরিকল্পনা মতোই’ এগোচ্ছে। এদিকে ইউক্রেনের শহর খোরসন রাশিয়ার দখলে যাওয়ার পর সেখানে রবিবার থেকে রাশিয়ার মুদ্রা রুবল ব্যবহার করতে শুরু করেছে রাশিয়া সমর্থিত বাহিনীগুলো।

তবে রাশিয়া কর্তৃক উচ্ছেদ হওয়া ইউক্রেনিয়ান মেয়র আইহোর কোলিখায়িভ মনে করেন এই চেষ্টা সফল হবে না। কারণ খোরসনের ব্যাংকিং ব্যবস্থা ইউক্রেনের সঙ্গে সম্পৃক্ত, রাশিয়ার সাথে নয়। বিবিসি।