ইউক্রেনের স্কুলে রাশিয়ার বোমা হামলা, ৬০ জন নিহতের শঙ্কা

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লুহানস্কের একটি গ্রামের স্কুলে রাশিয়ার বোমা হামলায় কমপক্ষে ৬০ জন নিহতের আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

রোববার (০৮ মে) লুহানস্ক আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান সেরহি গাইদাই বলেন, স্কুলে আশ্রয় নেওয়া ৩০ জনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৭ জন আহত।

স্কুলটি আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করছিলেন ৯০ জন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। টেলিগ্রাম বার্তায় তিনি জানান, স্কুলটিতে বিমান থেকে বোমা হামলার ফলে ভবনটিতে আগুন লেগে যায়।

প্রায় চার ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়। সম্ভবত ভবনটির ধ্বংসাবশেষের নিচে থাকা ৬০ জন মারা গেছেন। রয়টার্স তাৎক্ষণিকভাবে এই তথ্য যাচাই করতে পারেনি।

ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ এনেছে, যা মস্কো অস্বীকার করেছে।

এদিকে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোল শহরের আজভস্টাল ইস্পাত কারখানায় আটকে পড়া সব বেসামরিকদের উদ্ধার করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, মারিউপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে ৩০০ জনের বেশি বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে।

দ্বিতীয় ধাপে এবার সেখান থেকে আহত লোকজন ও সেনাদের উদ্ধার করার পরিকল্পনার কথা বলা হচ্ছে। তবে, তা অনেক কঠিন হবে বলে মনে করছেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে নিরস্ত্র করতে এবং পশ্চিমাদের দ্বারা উস্কে দেয়া রুশ-বিরোধী জাতীয়তাবাদ থেকে মুক্ত করার জন্য ২৪ ফেব্রুয়ারিতে যে আগ্রাসন শুরু করেছিলেন তাকে বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করেছেন৷ ইউক্রেন ও তার মিত্ররা বলছে, রাশিয়া বিনা প্ররোচনায় যুদ্ধ শুরু করেছে।