ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান প্রয়োজন ছিল: পুতিন

putin

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান নাম দিয়ে হামলা শুরু করে রাশিয়া। এখনো সেই হামলা চলমান রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশেষ সামরিক অভিযান প্রয়োজন ছিল এবং তা সময়োপযোগী। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার (৯ মে) মস্কোর রেড স্কোয়ারে বিজয় দিবস উপলক্ষে ভাষণ দিয়েছেন রাশিয়ার রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় তিনি দেশটির যোদ্ধাদের উদ্দেশে বলেন, তারা বর্তমানে রাশিয়ার নিরাপত্তার জন্য লড়াই করছে।

ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান একটি প্রয়োজনীয় এবং সময়োপযোগী পদক্ষেপ। এটি একটি স্বাধীন, শক্তিশালী ও সার্বভৌম দেশের সঠিক সিদ্ধান্ত।

তিনি জানান, গত এক বছরে ইউরোপের অন্যান্য দেশ ও ন্যাটোর সঙ্গে উত্তেজনা ছিল। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘ইউরোপকে একটি ন্যায্য সমঝোতার জন্য অনুরোধ করেছিলাম। কিন্তু তারা আমাদের কথা শুনতে চায়নি। বলে যে তারা পূর্ব ইউক্রেনের ডনবাসে একটি অভিযানের প্রস্তুতি নিচ্ছে। এখন সেখানে রাশিয়ার অভিযান চলছে।’

কিয়েভে তারা বলেছিল, তারা পারমাণবিক অস্ত্র পেতে পারে। এর পরই ন্যাটো আমাদের কাছাকাছি ভূমিতে অভিযান শুরু করে। যা আমাদের দেশ এবং সীমান্তের জন্য একটি সুস্পষ্ট হুমকি হয়ে ওঠে। সবকিছুই আমাদের বলছিল যে, লড়াই করা দরকার আছে, যোগ করেন পুতিন।