শীর্ষ কমান্ডারদের বরখাস্ত করেছেন পুতিন: যুক্তরাজ্য

ইউক্রেন যুদ্ধে সামরিক ব্যর্থতার কারণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির কয়েকজন শীর্ষ কমান্ডারকে বরখাস্ত করেছেন। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়মিত গোয়েন্দা আপডেটে এই তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) বিবিসির লাইভ প্রতিবেদন এই খবর জানিয়েছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের খারকিভ অঞ্চল দখল নিতে এবং রুশ যুদ্ধজাহাজ মস্কভা এপ্রিলে ডুবে যাওয়ার কারণে তাদের বরখাস্ত করা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রথম পর্যায়ে ‘খারাপ পারফরম্যান্সের’ জন্য কমান্ডারদের পদচ্যুত করা হয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, খারকিভ দখলে ব্যর্থতার কারণে রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল সের্হি কিসেলকে বরখাস্ত করা হয়েছে।

এছাড়া মস্কভা যুদ্ধজাহাজডুবির কারণে ভাইস অ্যাডমিরাল ইগর ওসিপভকে বরখাস্ত করা হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরপর আজ পর্যন্ত টানা ৮৪দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির সংঘাত ক্রমশ বেড়েছে।