প্রধানমন্ত্রীকে ক্ষমা চাওয়ার আহ্বান মির্জা ফখরুলের

mirza fokrul
ফাইল ছবি

খালেদা জিয়াকে নিয়ে মন্তব্যের জন্য প্রধানমন্ত্রীকে জনগণের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (২৩ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ আহ্বান জানান তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী কর্তৃক হত্যার হুমকির প্রতিবাদ’ শীর্ষক এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। খালেদা জিয়াকে পদ্মা সেতুতে নিয়ে গিয়ে ওখান থেকে টুস করে নদীতে ফেলে দেয়া উচিত-

প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের নিন্দা, ধিক্কার ও প্রতিবাদ জানিয়ে ফখরুল বলেন, খুব পরিস্কার ভাষায় বলতে চাই- আপনাদের এই মন্তব্য ও কটুক্তি করার জন্য জনগণের কাছে ক্ষমা চান। অন্যথায় জনগণ আপনাদের ক্ষমা চাওয়ারও সুযোগ দেবে না।

তিনি বলেন, আমরা ভাবতেও পারি না- একটি দেশের প্রধানমন্ত্রীর মুখ থেকে এ ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য কী করে আসে। কোনো সভ্য দেশের মানুষ এটা কখনও সহ্য করতে পারে না।

কোনো সভ্য সমাজ এবং গণতান্ত্রিক সমাজে এ ধরনের ভাষা ব্যবহার করা যায় না। ফখরুল বলেন, প্রধানমন্ত্রী এমন মন্তব্য করেছেন, কারণ তিনি এখন নার্ভাস হয়ে গেছেন। তিনি দেখতে পারছেন, তার ক্ষমতার দিন শেষ। তিনি দেখতে পারছেন, এখন আর তিনি সামনে ক্ষমতায় আসতে পারবেন না।

শেখ হাসিনা পদ্মা সেতু করার বড়াই করছেন উল্লেখ করে তিনি বলেন, পদ্মা সেতু আপনার একার না। আওয়ামী লীগের পৈতৃক সম্পত্তি নয়। জনগণের পকেটের টাকা থেকে যে ট্যাক্স কেটে নিয়েছেন,

সেই জনগণের টাকা দিয়ে পদ্মা সেতু নির্মিত হয়েছে। আর এখানে আপনারা যে দুর্নীতি করছেন, সেই দুর্নীতির সমস্ত সীমা ছাড়িয়ে গেছে। জনগণ জানতে চায়, পদ্মা সেতুর জন্য জনগণের কাছ থেকে কত টাকা কেটেছেন? এর মধ্যে কত টাকা পদ্মা সেতুতে ব্যয় করেছেন। আর কত টাকা আপনারা নিজেদের পকেটে ভরেছেন।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে ফখরুল বলেন, আপনি খালেদা জিয়াকে হুমকি দেন? খালেদা জিয়া হচ্ছে সেই নেত্রী, যিনি এদেশের মানুষের কাছে সবচেয়ে গ্রহণযোগ্য নেতা।

কোনো নির্বাচনে তিনি পরাজিত হননি এবং গণতন্ত্রের জন্য তার সারাটা জীবন তিনি সংগ্রাম ও লড়াই করেছেন। এখনও করে যাচ্ছেন। আর গণতন্ত্রের জন্য এখনও তিনি গৃহবন্দী হয়ে আছেন।

জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে জুনে পদ্মা সেতুতে দাঁড়িয়ে মানুষ পূর্ণিমার চাঁদ দেখবে
খালেদা জিয়া খুব অসুস্থ জানিয়ে তিনি বলেন, তিনি অত্যন্ত অসুস্থ। এখন যদি তার উন্নত চিকিৎসা না হয় তাহলে তার জীবন হুমকির সম্মুখীন হয়ে দাঁড়াবে।

আমরা তো বারবার আপনাদের (সরকার) বলেছি, তাকে মুক্তি দেন। তাই এখান থেকে আজকে আমরা আহ্বান জানাতে চাই, এখনও সময় আছে খালেদা জিয়াকে মুক্তি দেন এবং তাকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার সুযোগ করে দেন।