বড় দেশগুলো আমাদের ওপর মাতব্বরি করতে চায়: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘বড় দেশগুলো আমাদের ওপর বেশি মাতব্বরি করতে চায়। তারা আমাদের উন্নয়ন অংশীদার।

তবে মাঝেমধ্যে তারা এমন পরামর্শ দেয় যে, আমাদের উন্নয়ন ক্ষতিগ্রস্ত হয়। সোমবার (৩০ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

আসামে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে কী আলাপ হলো জানতে চাইলে ড. মোমেন বলেন, ভারত, রাশিয়া থেকে এনার্জি সহায়তা নিচ্ছে।

তবে ভারত অনেক বড় দেশ বলে তারা নিষেধাজ্ঞা সামাল দিতে পারে। আমরাও রাশিয়া থেকে এনার্জি সহায়তা নেবো। সে কারণে ভারতের কাছ থেকে এ বিষয়ে বুদ্ধি চেয়েছি।

তিনি বলেন, আমরা ছোট দেশ তাই সবাই আমাদের ওপর মাতব্বরি করতে চায়৷ এক প্রশ্নের উত্তরে ড. মোমেন বলেন, এই অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার লক্ষ্যে আঞ্চলিক সংহতির জন্য শক্তিশালী প্ল্যাটফর্ম গড়ার জন্য ভারতের কাছে প্রস্তাব দিয়েছি।

ড. মোমেন জানান, আসামের লোক যেন বাংলাদেশে আসার জন্য সেখানের বাংলাদেশ মিশন থেকে ভিসা পায়, সেজন্য প্রস্তাব রেখেছি। তারা সেই প্রস্তাবে রাজি হয়েছে।

অপর এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশে থাকলেই ভালো। এটা আমরা পছন্দ করিনি।

আমরা উনাকে বলেছি, বাংলাদেশের চেয়ে রাখাইনে ভালো পরিবেশ তৈরি করুন। তাহলেই ভালো হবে।  তিনি বলেন, আমরা ভারতকে বলেছি, রোহিঙ্গাদের পছন্দ না হলে, বাংলাদেশে কেন, মিয়ানমারে পাঠান। আমাদের এখানে কেন পাঠাচ্ছেন।