কার টাকায় পদ্মা ব্রিজ বানিয়েছেন: ফখরুল

mirza fokrul

 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পদ্মা সেতু প্রকল্পে সরকার তিন গুণ বেশি টাকা খরচ করেছে। সাড়ে ১০ হাজার কোটি টাকার প্রজেক্ট ৩০ হাজার কোটি টাকায় করেছে। সেই খরচের হিসাব চাই। কার টাকায় আপনারা পদ্মা ব্রিজ বানিয়েছেন? জনগণের টাকায়। জনগণের পকেট কেটে ট্যাক্স নিচ্ছেন। ভ্যাট, ট্যাক্স, অমুক ট্যাক্সের নামে মানুষের কাছ থেকে সব টাকা নিয়ে যাচ্ছেন। আর কী করছেন? ঋণ নিয়েছেন। সেই ঋণের বোঝা বাংলাদেশের মানুষকে বইতে হবে।

 

 

শুক্রবার (১০ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের প্রতিবাদে এক বিক্ষোভ সমাবেশে তিনি একথা বলেন। গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মহানগর বিএনপি দক্ষিণ ও উত্তরের যৌথ উদ্যোগে এ সমাবেশ হয়। ঢাকার বিভিন্ন ওয়ার্ড থেকে বিএনপি নেতাকর্মীরা তাতে অংশ নেন।

 

 

ফখরুল বলেন, আমরা ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ করেছি একটা গণতান্ত্রিক বাংলাদেশের জন্য, বৈষম্যহীন বাংলাদেশের জন্য। অথচ এখন ৭ শতাংশ ট্যাক্স দিলে বিদেশ থেকে টাকা ফেরত আনতে পারবে এবং এর বিরুদ্ধে কেউ কোনো প্রশ্ন করতে পারবে না। তাদের দুদক ধরবে না, হাইকোর্ট থেকেও তাদের কোনো প্রশ্ন করা যাবে না। পাচার হওয়া অর্থ ফেরাতে দায়মুক্তিই প্রমাণ করে প্রস্তাবিত বাজেট সাধারণ মানুষের জন্য নয়।

 

 

বাজেটে জনপ্রশাসন খাতে বেশি বরাদ্দের প্রস্তাবের সমালোচনা করে ফখরুল বলেন, পুলিশ, ম্যাজিস্ট্রেট, ডিসি-ইউএনওদের বেতন বাড়াচ্ছে। ওদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়াচ্ছে। জনগণের পকেট থেকে টাকা কেটে তাদের বেতন-ভাতা বাড়াচ্ছে।