মোস্তাফিজের চাওয়াকে গুরুত্ব দিলেন সাকিব

mustafiz

সংক্ষিপ্ত ফরম্যাটের নিয়মিত বোলার মোস্তাফিজুর রহমান। মুখ ফুটে না বললেও টেস্ট খেলতে আগ্রহী নন তিনি। লাল বলের চুক্তিতেও নেই এ খেলোয়াড়।

তবুও দুই পেসার তাসকিন ও শরিফুলের ইনজুরিতে বিসিবির চাপের মুখে উইন্ডিজ সফরে টেস্ট দলে যুক্ত হয়েছেন মোস্তাফিজ। খেলেছেন কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ। ১৬ মাস পর লাল বল হাতে নিয়ে ৩ উইকেট শিকার করেছেন তিনি।

এমন পারফরমের পর কথা উঠেছে— টেস্ট ফরম্যাটে মোস্তাফিজকে নিয়মিত করা যায় কিনা। সে কথায় মোস্তাফিজের চাওয়াকে গুরুত্ব দিয়ে দেখছেন বাংলাদেশ টেস্ট দলের নতুন অধিনায়ক সাকিব আল হাসান।

যে কোনো পরিস্থিতিতে মোস্তাফিজের পক্ষেই থাকার ঘোষণা দিয়েছেন সাকিব। অধিনায়কের ভাষ্যে— নির্দিষ্ট খেলোয়াড়ের স্বাচ্ছন্দ্যের জায়গাকে সম্মান করা উচিত। মোস্তাফিজ টেস্ট খেলতে চায় কিনা সেটিই বিবেচ্য এখানে। তার পর সিদ্ধান্ত।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮টায় অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘একেকজনের পছন্দ একেকরকম থাকতে পারে। কাউকে উদ্বুদ্ধ করার কিছু নেই। মোস্তাফিজ যদি মনে করে যে ও ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে চায়, ওটা যদি ওর জন্য ভালো হয় তা হলে আমার মনে হয় সেটিই আমাদের সম্মান করা উচিত।’

তবে দুই ম্যাচের টেস্ট সিরিজে একাদশে আছেন মোস্তাফিজুর এটা নিশ্চিত করলেন সাকিব।

বললেন, ‘মোস্তাফিজ এই সিরিজে আছে, আমার মনে হয় সে মোটিভেটেড এই দুটা ম্যাচ খেলার জন্য। এটাই এখন আমাদের কাছে গুরুত্বপূর্ণ। অধিনায়ক হিসেবে আমি এটার দিকে ফোকাস করতে চাচ্ছি। তবে দীর্ঘ পরিসরের কথা বললে, আমি জানি না ওর মনে কী আছে। ও টেস্ট খেলতে চায় কিনা সেটি তার ব্যাপার। আমার মনে হয়, প্রত্যেক ক্রিকেটারই আলাদা আলাদা কিছু প্রেফারেন্স থাকে, পছন্দ থাকে, কমফোর্ট জোন থাকে। সেটাকে সম্মান করা উচিত।’