‘নির্বাচনী এলাকা থেকে কাউকে বহিষ্কারের এখতিয়ার ইসির নেই’

নির্বাচনী এলাকা থেকে কাউকে বহিষ্কারের এখতিয়ার নির্বাচন কমিশনের (ইসি) নেই বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (২০ জুন) বেলা ১১টায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন পরবর্তী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আইনকানুন দেখে অর্ডার করেছি, কোন রকম আদেশ ওনাকে (সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার) করিনি এবং এটাও বলতে চাই একজন লোককে তার এলাকা থেকে বহিষ্কার করার কোনও এখতিয়ার নির্বাচন কমিশনের নেই।

শেষ মুহূর্তে একটা ফোনে ফলাফল পাল্টে গেল একজন প্রার্থীর এমন অভিযোগ প্রসঙ্গে সিইসি বলেন, আমরা রাত ৮টা পর্যন্ত নির্বাচন পর্যবেক্ষণ করেছি। কোনো বিপর্যয় দেখিনি। সিসিটিভির মাধ্যমে কিন্তু সার্বিক পরিস্থিতি দেখছিলাম। একটা ফোনে ফলাফল পাল্টে গেলো এমন একটি কথা শোনা যাচ্ছে। শেষ মুহূর্তে একটা ফোনে বক্তব্য পাল্টে যায় এটা একেবারে অসম্ভব। একটা বা দুইটা টেলিফোন আমি নিজেও করেছিলাম। আমাদের রিটার্নিং অফিসার আমাকে খুব বিপর্যস্ত অবস্থায় ফোন করে বললেন, আমি বিপদে পড়েছি। আমি সেখানে প্রচণ্ড শব্দ শুনতে পাচ্ছিলাম। আমি ভাবলাম তাকে মারধর করা হচ্ছে।