মঙ্গলবার বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার বন্যাপীড়িত সিলেট ও সুনামগঞ্জে যাচ্ছেন। আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও সিলেট-৬ আসনের এমপি নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়াতে আগামীকাল সিলেট অঞ্চল পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সিলেট-৩ আসনে আওয়ামী লীগের এমপি হাবিবুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করবেন।

তিনি এই সফরকালে বন্যাকবলিত অসহায় মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করবেন। আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাও পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী।

এদিকে, বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ার পরও সিলেট ও সুনামগঞ্জের উপদ্রুত এলাকার বেশিরভাগ মন্ত্রী-এমপি এখন পর্যন্ত রাজধানী ঢাকায় অবস্থান করছেন। দুঃসময়ে নির্বাচিত প্রতিনিধিদের কাছে না পেয়ে হতাশা ব্যক্ত করেছেন দুর্গত মানুষ।

আওয়ামী লীগের কয়েকজন নীতিনির্ধারক নেতা জানিয়েছেন, প্রথমেই সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীর পৌঁছার কথা রয়েছে। তিনি ঠিক কখন সিলেট পৌঁছাবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। তবে সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা থেকে তিনি হেলিকপ্টারে করে রওনা হবেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে থাকবেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, দুই সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম এমপি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পর স্থানীয় সার্কিট হাউসে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের একটি বৈঠকে অংশ নেবেন। এরপর তিনি বন্যাকবলিত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করবেন; বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা জানাবেন। ওই দিনই ঢাকায় ফিরে আসবেন প্রধানমন্ত্রী। এরপর তিনি আগামী বুধবার সংবাদ সম্মেলন করবেন বলে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর কয়েকজন সদস্য জানিয়েছেন।

এদিকে প্রধানমন্ত্রীর সিলেট সফরে আসার বিষয়টি নিশ্চিত হওয়ার পরপরই স্থানীয় প্রশাসন এ-সংক্রান্ত সার্বিক কার্যক্রম শুরু করেছে। গতকাল স্থানীয় প্রশাসনের উচ্চ পর্যায়ের একটি টিমের সদস্যরা ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা পরিদর্শন করেছেন। তাঁরা নিরাপত্তার যাবতীয় বিষয় খতিয়ে দেখছেন।

 

বন্যাদুর্গত এলাকায় নেই বেশিরভাগ মন্ত্রী-এমপি :সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ার পরও উপদ্রুত এলাকার বেশিরভাগ মন্ত্রী-এমপি এখন পর্যন্ত ঢাকায় অবস্থান করছেন। এ কারণে বন্যাকবলিত মানুষের দুর্ভোগ কেবলই বাড়ছে। তাঁদের অনেকেই দুঃসময়ে নির্বাচিত প্রতিনিধিদের কাছে না পেয়ে হতাশা ব্যক্ত করেছেন। এ নিয়ে স্থানীয় প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদেরও অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে।

সিলেট ও সুনামগঞ্জে সংসদীয় আসন সংখ্যা ১১টি। এর মধ্যে সিলেটে ছয়টি, সুনামগঞ্জে পাঁচটি। এই ১১ আসনের মধ্যে ৯ জন আওয়ামী লীগের; জাতীয় পার্টি ও গণফোরামের একজন করে।

গত বৃহস্পতিবার থেকে বন্যা শুরু হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সুনামগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের এমপি জয়া সেনগুপ্তাকে তাঁর নির্বাচনী এলাকায় দেখা যায়নি। তিনি ঢাকায় অবস্থান করছেন বলে জানা গেছে। পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের এমপি এম এ মান্নান করোনা আক্রান্ত। পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেন বন্যাকবলিত এলাকা পরিদর্শনে যাননি। তিনি গত শনিবার সরকারি সফরে ভারত গেছেন। আজ সোমবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

সিলেট-৫ আসনে আওয়ামী লীগের এমপি হাফিজ আহমদ মজুমদার বলেছেন, তাঁর নির্বাচনী এলাকায় ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। আজকালের মধ্যেই তাঁর নির্বাচনী এলাকায় যাওয়ার প্রস্তুতি রয়েছে। সিলেট-৬ আসনে আওয়ামী লীগের এমপি নুরুল ইসলাম নাহিদ আগামীকাল মঙ্গলবার তাঁর নির্বাচনী এলাকায় যাবেন। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী এবং সিলেট-৪ আসনের এমপি ইমরান আহমদ এরই মধ্যে ত্রাণ কার্যক্রমে অংশ নিয়েছেন। তিনি গত শনিবার বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করে ঢাকায় ফিরে এসেছেন। তাঁর আবারও বন্যাকবলিত এলাকায় যাওয়ার প্রস্তুতি রয়েছে।

সিলেটের ছয় এমপির মধ্যে একমাত্র সিলেট-৩ আসনে আওয়ামী লীগের এমপি হাবিবুর রহমান বন্যা শুরুর পর থেকেই নিরবচ্ছিন্নভাবে ত্রাণ তৎপরতা চালিয়ে আসছেন।

সুনামগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন শুক্রবার থেকে ত্রাণ তৎপরতা চালাচ্ছেন। বন্যার্ত মানুষকে উদ্ধারের পাশাপাশি তাঁদের মধ্যে শুকনো খাবার বিতরণ করছেন। সুনামগঞ্জ-৪ আসনে জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মেজবা গতকাল রোববার থেকে ত্রাণ কার্যক্রম শুরু করেছেন। সুনামগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগের এমপি মুহিবুর রহমান মানিক গত বৃহস্পতিবার থেকেই তাঁর নির্বাচনী এলাকায় ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন। তবে সংসদের অধিবেশনে যোগ দিতে তিনি গতকাল ঢাকায় এসেছেন। আজ আবার ফিরে যাবেন সুনামগঞ্জে।