পদ্মা সেতু উদ্বোধনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

asadujaman khan kamal
ফাইল ছবি

পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে ।পাশাপাশি পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে বিভিন্ন অনুষ্ঠানস্থল এবং পার্শ্ববর্তী এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। সেতুটির উদ্বোধনী আয়োজনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

এই অনুষ্ঠান ঘিরে নানা আশঙ্কা প্রকাশের প্রেক্ষাপটে এ কথা বলেন মন্ত্রী।

আগামী ২৫ জুন দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর স্থলপথে সংযোগকারী পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় সিদ্ধান্ত হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্য, বিশিষ্ট রাজনীতিবিদ, বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনীতিকদের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে গমনাগমন ও অবস্থানকালে নিশ্ছিদ্র নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হবে।

পাশাপাশি পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে বিভিন্ন অনুষ্ঠানস্থল এবং পার্শ্ববর্তী এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

নিরাপত্তা নিশ্চিত করতে সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বয়ের মাধ্যমে কাজ করবে। এছাড়া নৌনিরাপত্তায় নৌপুলিশসহ অন্যান্য বাহিনীর সদস্যরা থাকবেন।

পদ্মা সেতুর উদ্বোধন বানচাল করতে ষড়যন্ত্র হচ্ছে বলে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাই বলেছেন। এর আগে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও একই ধরনের শঙ্কার কথা জানিয়েছিলেন।

সভায় জানানো হয়, অনুষ্ঠানস্থল বা পদ্মা সেতুকেন্দ্রিক নাশকতা প্রতিরোধে গোয়েন্দা কার্যক্রম জোরদার করা হয়েছে।

সেতু উদ্বোধনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবী থাকবে। জরুরি সেবা যেমন অ্যাম্বুলেন্স, প্রাথমিক চিকিৎসা ব্যবস্থা, পানি ও মোবাইল টয়লেটের ব্যবস্থা থাকবে।