জনগণের কাছ থেকে টাকা নিয়ে বন্যার্তদের দেবে বিএনপি

ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতাদের সঙ্গে মঙ্গলবার বিকালে বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের এ সিদ্ধান্তের কথা জানান দলটির স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ কমিটির আহবায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু।

টুকু বলেন, এটি করার মূল কারণটা হচ্ছে, বিএনপি জনগণের দল। ডোনেশনে ১০ জনের কাছ থেকে অর্থ নেওয়ার চাইতে কোটি জনের কাছ থেকে সাহায্য নিয়ে করা। যাতে জনগণ জানল যে, তারাও অংশগ্রহণ করেছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কার্যক্রম অনুমোদন দিয়েছেন। চেয়ারম্যানের নির্দেশ— বন্যার্তদের জন্য ঝাঁপিয়ে পড়তে হবে।

বিএনপির ত্রাণ কমিটির আহবায়ক বলেন, জনগণকে সম্পৃক্ত করার এ কাজটি সুন্দরভাবে করতে হবে। বন্যার পর থেকে বিএনপি মাঠ পর্যায়ে পানিবন্দি মানুষের পাশে আছে, তারা দিনরাত কাজ করছেন। বিএনপির নেতা-কর্মীরা প্রতিদিন গড়ে ১০/১২ হাজার লোককে রান্না করে খাবার খাওয়াচ্ছে। প্রতিদিন নৌকা ভাড়া করে পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসছে।

তিনি বলেন, এক সিলেটের বন্যা দিয়ে বন্যা শেষ হবে না। আমরা ভাটির দেশের লোক। উজানে আসামে যতই পানি বাড়বে ততই বাংলাদেশে প্রত্যেকটা জেলায় পানি আস্তে আস্তে ঢুকতে শুরু করবে। গত সোমবার যেমন সিরাজগঞ্জ শহরে পানি ঢুকে গেছে, গাইবান্ধায় পানি ঢুকেছে, বগুড়ার একটা অংশে পানি ঢুকে গেছে, সরিষা বাড়ি দিয়েও পানি ঢুকেছে। পানি সারাদেশে ঢুকেছে। সেজন্য আমাদের এ কাজটা দীর্ঘমেয়াদি কাজ।

‘আমরা তিনটা কাজ করব। একটি হচ্ছে— মানুষের জীবন বাঁচানো। পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে এনে তাদের খাবার সরবারহ করা। যখন বন্যার পানি নেমে যাবে তখন তাদের পুর্ণবাসনের কাজ শুরু করা, বন্যা কবলিত এলাকায় মানুষজনের রোগ-বালাই হবে তাদের চিকিতসা সেবা দেওয়া-ইত্যাদি কাজগুলো করতে হবে’।